শেখ ফজলুল করিমের জীবন ও সাহিত্য
বাঙ্গালী মুসলমানদের লুপ্ত গৌরব ও ইতিহাস ঐতিহ্য নিয়ে যে কয়জন খ্যাতনামা মুসলিম সাহিত্যিক স্মরণীয় বরণীয়
১৬৩২ খোদাই পারেন সকল কর্ম করিতে একই সাথে
সব কিছু তার আয়াত্তাধীন, সকল তারই হাতে।
১৬৩৩. হযরত আদম আঃ এবং শয়তানের ঘটনার দৃষ্টান্ত
শয়তান বলে : ‘আগওয়াইতানী’- ‘করেছ বিপথগামী
তুমিই আমাকে’। ঢেকে নিজ দোষ, বলে নির্দোষ আমি।
১৬৩৪. অপর পক্ষে- আদম না দিয়ে দোষ কিছু আল্লার
‘যলাম না আন্ ফুসানা’ বলিয়া করেন দোষ স্বীকার।
১৬৩৫. ‘আল্লা খালেক’* বা’দা কাসেব’ নিয়ে সে কসব-ভার
পাইলেন ক্ষমা, লভেন-আদম আসন মর্যাদার।
১৬৩৬. তওবা কবূল করিয়া আদমে শুধান অন্তর্যামী
যে কসুর তুমি করেছ তাহার স্রষ্টা নহি কি আমি ?
১৬৩৭. করেছ যে তকসীর-
সেটা কি ছিল না ‘ভাগ্যবিধান’ ছিল না কি তকদীর ?
সেই অজুহাত পেশ করিবার সুযোগ তো ছিল বটে
গোপন রেখে তা’ কেন তুমি ক্ষমা চেয়ে নিলে অকপটে?
১৬৩৮. বলিল আদম : বেয়াদুবি ভয়ে সে আরয করি নাই
খোদা বলিলেন : আমিও তোমায় খাতের করেছি তাই।
১৬৩৯. পরকে যে জন সম্মান দেয় সম্মান সেই পায়
আনে ঢৌকন ‘কা’দ’* যেজন ‘লুজিয়ানা’* সেই খায়।
১৬৪০. পবিত্র নারী লভে সর্বদা পবিত্র নরগণ
পাবে তার ফল- বন্ধুকে কর খুশী কিবা জ¦ালাতন।
১৬৪১. হে মন! এমন একটি উপমা পেশ কর একবার
বুঝা যায় যেন কোনটি ‘জাবর’ কোন্টি ইখতিয়ার ?
১৬৪২. একটি হস্ত কাঁপে সদা রোগে- থামেনা মোটেই আর
অপর হস্ত কাঁপায় নিজেই ই’ছায় আপনার।
১৬৪৩. দু’কম্পনের স্রষ্টা স্বয়ং আল্লা’ সুনিশ্চয়
তবুও অনেক তফাত দু’টিতে- কভু তাহা এক নয়।
১৬৪৪. ‘স্বে’ছা-কাঁপন-কারণ-কষ্টে’ অনুতাপ জাগে মনে
‘রোগে হাত কাঁপে’ কোন অনুতাপ জাগে না এই কারণে।
১৬৪৫. বুদ্ধিবৃত্তিক যুক্তি যদিও শুধু কলা-কৌশল
তবু এর দ্বারা পায় কিছু দিশা দুর্বলচেতা দল।
১৬৪৬. মনি-মানক্য তুল্য হলেও বুদ্ধিবৃত্তিক জ্ঞান
আল্লাহর দেয়া জ্ঞান চর্চার তথাপি ভিন্ন শান।
১৬৪৭. মর্যাদা শান মকাম ভিন্ন সেই জ্ঞান চর্চার
সেই শরাবের ভিন্ উপদান, মযাই ভিন্ন তার।
১৬৪৮. ছিল সেই কালে সুমর্যাদার বুদ্ধি বৃত্তিক জ্ঞান
‘আবুল হাকাম’, ওমর ছিলেন সে জ্ঞানে জ্ঞানবান।
১৬৪৯. সেই জ্ঞান ছেড়ে ওমর ধরিল ‘রূহী’ জ্ঞানের রাহা
‘জ্ঞান-পিতা’ হল ‘মূর্খের পিতা’ অবহেলা করে তাহা।
১৬৫০. ই’িদ্রয়জাত বিদ্যা ও জ্ঞানে ছিল সেই বেশ কামেল
অপর পক্ষে রূহানী জ্ঞানে ছিল সে আবু জাহেল।
১৬৫১. ফলশ্রুতি ও কার্যকারণ- উপাদান এই জ্ঞানের
আত্মিক জ্ঞান বিষ্ময়কর ঊর্ধ্বেরও ঊর্ধ্বের।
দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।