শেখ ফজলুল করিমের জীবন ও সাহিত্য
বাঙ্গালী মুসলমানদের লুপ্ত গৌরব ও ইতিহাস ঐতিহ্য নিয়ে যে কয়জন খ্যাতনামা মুসলিম সাহিত্যিক স্মরণীয় বরণীয়
মাওলানা জালাল উদ্দীন রূমী রহ.
৮৩৮. নফস হলো পাথর লোহা, ঘর্ষণে যার অগ্নি হয়
মূর্তি হলো অগ্নি শিখা, অগ্নি-কারণÑ মূর্তি নয়।
৮৩৯. অগ্নি নেভে পানির দ্বারাÑ লৌহ, শিলার মধ্যকার
‘অগ্নি-মূলে’ কে নেভাবে, আছে এমন সাধ্য কার ?
৮৪০. গুপ্ত আছে লৌহ, শিলায়, অগ্নি কে তার পায় নাগাল
ডুবালেও পানিতে তার সক্ষমতা রয় বহাল।
৮৪১. পাথর, লোহা এ দুই যেমন অগ্নি, ধূয়ার উৎস মূল
মন-কুফরীর প্রকাশ, যে সব করছে য়াহুদ খ্রিস্টকুল।
৮৪২. দৃশ্যমান ওই মুরত যেমন নোংরা পানি পাত্রটার
আর ওই পচা নোংরা পানি? উৎস হলো নফস তার।
৮৪৩. বন্যাকালে সড়ক ’পরে ময়লা পানির বয় জোয়ার
উৎস ভূমি কুফরী ঢলেরÑ নফস মুরত নির্মাতার।
৮৪৪. শত কলস ভাঙতে পারে অবলীলায় এক কাকর
ঝর্ণাধারা নেয় ভাসিয়ে অনায়াসে সেই পাথর।
৮৪৫. মটকা কিবা কুজোয় পানি রয়না সদা সর্বক্ষণ
ঝর্ণাধারা হয় না নিঃশেষ, জারি থাকে চিরন্তন।
৮৪৬. মূর্তি ভাঙা সহজ বটে, অতি সহজÑ কঠিন নয়
নফস দমন সহজ ভাবা আহাম্মুকি সুনিশ্চয়।
৮৪৭. হাল-হকিকত বুঝতে যদি চাহো তুমি এ নফসের
সপ্ত দুয়ারসহ পড় বর্ণনা জাহান্নামের।
৮৪৮. ধান্ধাবাজির, ফন্দিবাজির আছে তাহার হাজার চাল
শত ফারাও মরছে ডুবে সদলবলে হয়ে নাকাল।
৮৪৯. নবী মূসা এবং মূসার খোদার কাছে লও শরণ
ফিরাউনী কাজ-কামেতে হারিও না ঈমান ধন।
দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।