Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেকর্ডের ম্যাচে অগৌরবের রেকর্ড

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্রথম ইনিংসে ৫শ’র বেশি করে ১৪০ বছরের টেস্ট ইতিহাসে হারের রেকর্ড খুব বেশি নয়-১৬টি। ১৮৯৪ সালে সিডনি টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৫৮৬ করে ১০ রানে অস্ট্রেলিয়ার হারটা ছিল টেস্ট ইতিহাসে এতোদিন অগৌরবের রেকর্ডে সবার উপরে। ১২৩ বছরের সেই রেকর্ড ভেঙে অগৌরবের রেকর্ড করেছে বাংলাদেশ! ওয়েলিংটন টেস্টে স্বাগতিকদের বিপক্ষে প্রথম ইনিংসে রেকর্ড স্কোর (৫৯৫/৮ডি.) করে ৭ উইকেটে হেরে সর্বোচ্চ স্কোরের ম্যাচে হারের বিশ্বরেকর্ডটা এখন বাংলাদেশের। ১৮৯৪ সালে ৬ দিনের টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ৫৮৬ রানের বিশাল সংগ্রহ গড়ে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ৩২৫ রানে অলআউট হয়ে ফলোঅনে পড়া ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে করে ৪৩৭ রান। চতুর্থ ইনিংসে ১৭৭ রানের লক্ষ্য তাড়া করতে যেয়ে ১৬৬ রানে থামে স্বাগতিকরা, হারে ১০ রানে। ১২৩ বছরের সেই অতীতটা মুছে দিয়ে নুতন বিশ্বরেকর্ড করেছে বাংলাদেশ। ৫শ’ প্লাস করে অতীতে বাংলাদেশের হার ছিল ১টি। ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ২৯ রানের লিডের ম্যাচে প্রথম ইনিংসে ৫৫৬ স্কোরেও ম্যাচ বাঁচাতে পারেনি বাংলাদেশÑ টেস্ট অভিষেকে অফ স্পিনার সোহাগ গাজীর দূর্দান্ত বোলিংয়ে চতুর্থ ইনিংসে ২৪৫ রানের সমীকরণ মেলাতে পারেনি বাংলাদেশÑঢাকা টেস্টে হেরে গেছে মুশফিকুররা ৭৭ রানে। সেই অতীতটাও যে মনে করিয়ে দিয়েছে মুশফিকুরের দল গতকাল। দুই ইনিংসে রানের ব্যবধান ৪৩৫, এটিও বাংলাদেশের রেকর্ড। ২০১২ সালে মিরপুর টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫৫৬ রানের ইনিংসের ম্যাচে ২ ইনিংসে রানের ব্যবধান ৩৮৯ ছিল এতোদিন বাংলাদেশের রেকর্ড। দু’ইনিংসে রানের ব্যবধান ১৪০ বছরের টেস্ট ইতিহাসে ৭ম সর্বোচ্চ। রেকর্ড স্কোরেও হার

দল স্কোর প্রতিপক্ষ ভেন্যু তারিখ
বাংলাদেশ ৫৯৫/৮ডি নিউজিল্যান্ড ওয়েলিংটন ১২ জানু.২০১৭
অস্ট্রেলিয়া ৫৮৬ ইংল্যান্ড সিডনি ১৪ ডিসে.১৮৯৪
পাকিস্তান ৫৭৪/৮ডি অস্ট্রেলিয়া মেলবোর্ন ২৯ ডিসে.১৯৭২
অস্ট্রেলিয়া ৫৫৬ ভারত অ্যাডিলেড ১২ ডিসে.২০০৩
বাংলাদেশ ৫৫৬ উইন্ডিজ ঢাকা ১৩ নভে.২০১২
ষ চেজ করতে এসে ৮৯ বলে কেন উইলিয়ামসনের সেঞ্চুরি টেস্ট ইতিহাসে চেজিংয়ে চতুর্থ দ্রæততম। ১৯০২ সাল অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭৬ বলে গিলবার্টের সেঞ্চুরি এখনো এই তালিকায় সবার উপরে।
ষ চেজ করতে নেমে ওভারপ্রতি ৫.৪৭ হারে রান তুলে দ্বিতীয় বিশ্বরেকর্ডটি করেছে নিউজিল্যান্ড। ১৯৯৪ সালে ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ড চেজ করে জিতেছে ওভারপ্রতি ৫.৭৭ রান তুলে।
ষ চতুর্থ ইনিংসে উইলিয়ামসন এবং রস টেলরের ১৬৩ রানের পার্টনারশিপটি এসেছে ওভারপ্রতি ৬.৪৩ রানে। যা চতুর্থ ইনিংসে দেড়শ’ প্লাস পার্টনারশিপে দ্রæততম বিশ্বরেকর্ড।
ষ ২ শতাধিক রান চেজ করে বাংলাদেশের বিপক্ষে এর আগে রেকর্ডটি ছিল নিউজিল্যান্ডের ২০০৮ সালে চট্টগ্রামে। বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ চেজের রেকর্ড ইনিংসটি আবার নিউজিল্যান্ড ক্রিকেট ইতিহাসে চেজিংয়ে ৭ম সর্বোচ্চ।
ষ সর্বোচ্চ রানের ম্যাচে (৫৯৫/৮ডি.) সাকিব-মুশফিকুরের ৩৫৯ রানের পার্টনারশিপ মøান হয়েছে। এর আগে হেডিংলিতে ইংল্যান্ডের বিপক্ষে ৪র্থ জুটিতে মোহাম্মদ ইউসুফ-ইউনুস খানের চতুর্থ জুটিতে ১৬৭ রানের পার্টনারশিপ মøান হওয়ার অতীত ছিল রেকর্ড।
ষ প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে শূন্য রানে সাকিবের ফিরে যাওয়ার ঘটনা টেস্ট ইতিহাসে ৬ষ্ঠ।
ষ ওয়েলিংটনে প্রথম ইনিংসে দু’দলের ১১৩৪ রান টেস্ট ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেকর্ডে

৫ অক্টোবর, ২০২১
১৫ জানুয়ারি, ২০১৭
১৩ নভেম্বর, ২০১৬
২৬ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ