Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব রেকর্ডের আক্ষেপ নাসুমের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০১ এএম

ওয়ানডে সিরিজের মতো টি-টোয়েন্টি সিরিজের উইকেটেও ঘাস রাখা হয়েছে। আফগানিস্তান স্পিনারদের অকার্যকর করতেই যে এমন পরিকল্পনা, সেটি আলাদা করে না বললেও চলছে। কিন্তু বিস্ময়কর হলো, এ উইকেটেই নাসুম আহমেদের ঘূর্ণিতে বিষম খেয়েছেন আফগান ব্যাটসম্যানরা! আর তাতেই আফগানিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ৬১ রানের জয়ে বাংলাদেশের একটি রেকর্ডও নিজের করে নিলেন এ বাঁহাতি স্পিনার। তবে বিশ্ব রেকর্ডটা মিস করেছেন অল্পের জন্যই।
১৫৫ রানের সম্বল নিয়ে নাসুমকে দিয়েই বোলিং শুরু করেন বাংলাদেশ দলের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ। আস্থার প্রতিদানও দিয়েছেন নাসুম। নিজের প্রথম ৩ ওভারের মধ্যেই একে একে তুলে নেন ৪ উইকেট। টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে এক ম্যাচের পাওয়ারপ্লেতে সর্বোচ্চ উইকেটের রেকর্ডই হয়ে গেল তাতে। আগের সর্বোচ্চ ছিল ২ উইকেট।
নাসুম গতকাল প্রথম ওভারেই ফেরান আফগান উদ্বোধনী ব্যাটসম্যান রহমানউল্লাহ গুরবাজকে। জায়গা বানিয়ে খেলতে গিয়ে কাভারে ইয়াসির আলীর হাতে ক্যাচ দেন গুরবাজ। নিজের দ্বিতীয় ওভারে জোড়া আঘাত করেন নাসুম। বড় শটের চেষ্টায় প্রথমে ক্যাচ তোলেন হজরতউল্লাহ জাজাই, এরপর লাইন মিস করে বোল্ড অভিষিক্ত দারবিশ রাসুলি। নাসুম পেয়ে যান তৃতীয় উইকেট।
তাতেই রেকর্ডটা হয়ে যায় নাসুমের। বাংলাদেশের হয়ে এর আগে এক ম্যাচে পাওয়ারপ্লেতে ২টি করে উইকেট নেওয়ার ঘটনা আছে ১৪টি। নাসুম নিজেই এর আগে প্রথম ৬ ওভারের মধ্যে ২টি করে উইকেট নিয়েছেন তিনবার- গত বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে একবারের পর নিউজিল্যান্ডের বিপক্ষে দুবার।
ইনিংসের পঞ্চম ওভারে নাসুম করতে আসেন নিজের তৃতীয় ওভার। এবার এক্সট্রা কাভারে ক্যাচ তোলেন করিম জানাত। ঠিক পরের বলেই এলবিডব্লু হন মোহাম্মদ নবী। অবশ্য সঙ্গে সঙ্গেই রিভিউ নিয়ে আউটের হাত থেকে বেঁচে যান আফগান অধিনায়ক। রিপ্লেতে আলট্রা এজ দেখায় স্পাইক, প্যাডের আগে বলটা লেগেছিল নবীর ব্যাটে। ওই উইকেটটা পেলে নাসুম ছুঁয়ে ফেলতেন পাওয়ারপ্লেতে সবচেয়ে বেশি উইকেটের বিশ্ব রেকর্ডই। এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম ৬ ওভারের মধ্যে ৫ উইকেট নেওয়ার ঘটনা আছেই মাত্র দুটি। ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম এ কীর্তি গড়েন শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। এরপর ২০২০ সালে শ্রীলঙ্কার বিপক্ষে পাওয়ারপ্লের মধ্যে ৫ উইকেট নেন ওয়েস্ট ইন্ডিজের পেসার ওশান থমাস।
শেষ পর্যন্ত মালিঙ্গা-থমাসকে না ছোঁয়া হলেও নাসুম যা করলেন, বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসে জায়গা করে নিতে যথেষ্ট হলো সেটিই। শেষ পর্যন্ত নাসুম এদিন ৪ ওভার বোলিং করে দিয়েছেন মাত্র ১০ রান, নিজের শেষ ওভারে অবশ্য উইকেট পাননি আর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব রেকর্ডের আক্ষেপ নাসুমের
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ