Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেকর্ডের ফুলঝুরি

প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ষ ঘরের মাটিতে গত ৩২ বছরে এত কম রানে আর অলআউট হয়নি অস্ট্রেলিয়া। সর্বশেষ ১৯৮৪ সালে পার্থে ম্যালকম মার্শাল-জোয়েল গার্নার-মাইকেল হোল্ডিংদের ওয়েস্ট ইন্ডিজের সামনে মাত্র ৭৪ রানে অলআউট হয়েছিল বোর্ডার-লসনদের অস্ট্রেলিয়া।
ষ আরেকটি জায়গায় এই ইনিংসটি অল্প ব্যবধানে ‘হার মেনেছে’ ১৯৮৪ সালের পার্থ টেস্টের কাছে। অস্ট্রেলিয়ার ইনিংস টিকেছে মাত্র ৩২.৫ ওভার, অর্থাৎ ১৯৭ বল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ঘরের মাটিতে এর চেয়ে কম বলে অস্ট্রেলিয়া অলআউট হয়েছিল শুধু ওই ১৯৮৪ সালেই। সেবার অস্ট্রেলিয়া টিকেছিল ৩১.২ ওভার। অস্ট্রেলিয়ার ইতিহাসে সবচেয়ে কম বলে অলআউট হওয়ার রেকর্ডে অবশ্য জড়িয়ে ডন ব্র্যাডম্যানের সময়ের অস্ট্রেলিয়া, ১৯৩৬ সালে ব্রিসবেনে ইংল্যান্ডের কাছে মাত্র ১২.৩ ওভারে ৫৮ ওভারে অলআউট হয়েছিল অস্ট্রেলিয়া। তখন অবশ্য ওভার ছিল আট বলে।
ষ ডন ব্র্যাডম্যানের অস্ট্রেলিয়ার সেই ইনিংসের সঙ্গেও একটা জায়গায় ‘তুলনীয়’ এই ইনিংস। ৮০ বছর আগের ইনিংসটিতে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে যখন আউট হয়ে যাচ্ছিলেন ব্র্যাডম্যান, অস্ট্রেলিয়ার রান ছিল মাত্র ৭। এর চেয়ে কম রানে প্রথম চার ব্যাটসম্যান আউট হওয়ার রেকর্ড আর নেই (১৮৮৮ ও ১৮৯৬ সালেও ইংল্যান্ডের বিপক্ষে দুবার ৭ রানে ৪ উইকেট হারায় অস্ট্রেলিয়া)। আর আজ অস্ট্রেলিয়ার ৪ উইকেট পড়েছে ৮ রানে।
ষ তবে সবচেয়ে কম রানে ইনিংসের অর্ধেক শেষ হয়ে যাওয়ার রেকর্ডে একটা জায়গায় অতুলনীয় এই ইনিংস। ১৭ রানে ৫ উইকেট- কোনো টেস্টের প্রথম ইনিংসে কখনোই এমন দুঃস্বপ্নের মধ্যে দিয়ে যেতে হয়নি অস্ট্রেলিয়াকে।
ষ শুধু স্মিথের অপরাজিত ৪৮ রানের ইনিংসটি সরিয়ে নিন। অস্ট্রেলিয়ার প্রথম সাত ব্যাটসম্যানের মধ্যে বাকি ছয়জনের স্কোরটা এমন- ১, ১, ৪, ০, ৩, ৩। ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার প্রথম সাত ব্যাটসম্যানের ছয়জন মিলে এমন ‘টেলিফোন ডিজিট’ বানানোর ঘটনা সর্বশেষ ঘটেছে ১৯৭৮ সালে, ব্রিসবেনে ইংল্যান্ডের বিপক্ষে।
ষ এই নিয়ে নিজেদের মাটিতে ৮৫ রানের চেয়ে কম অস্ট্রেলিয়া অলআউট হয়েছে মাত্র ১০ বার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেকর্ডের ফুলঝুরি

১৩ নভেম্বর, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ