Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেন্ডিসের রেকর্ডে অসহায় অস্ট্রেলিয়া

প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:০৯ এএম, ২৯ জুলাই, ২০১৬

স্পোর্টস ডেস্ক : অবশেষে পেল্লেকেলের বৃষ্টি থামলো। দুই বৃষ্টিই! প্রকৃতিতে কারো হাত ছিল না, কিন্তু ২২ গজের উইকেট বৃষ্টি থামালেন একজন কুসল মেন্ডিস। প্রায় পুরোটা দিন একাই ছড়ি ঘোরালেন অস্ট্রেলীয় বোলারদের ওপর। গড়লেন নিজেদের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। সেই রেকর্ডে প্রথম ইনিংসের ৮৬ রানের ঘাটতি পুরণ করে ১৯৬ রানের লিড নিয়েছে শ্রীলঙ্কা, মেন্ডেসসহ হাতে আছে ৪ উইকেট।
প্রথম দুই দিন প্রকৃতির বাধায় খেলা হয় মাত্র ৪ সেশন, তাতেই পতন হয় ২১ উইকেটের। তৃতীয় দিনে এসে প্রকৃতি সদয় হলেও লঙ্কান শিবিরে আবারো কালো মেঘ নিয়ে আসার আভাস দিয়েছিলেন মিচেল স্টার্ক। ৬ রানে ১ উইকেট নিয়ে দিন শুরু করা লঙ্কান শিবিরে তিনি আঘাত হানেন দিনের তৃতীয় বলেই। বাঁ হাতি অজি পেসার ফেরান দিমুথ করুনারতেœকে। ভাগ্য ভালো প্যাড-গার্ড পরে সাতসকালে প্রস্তুত ছিলেন কুশল মেন্ডিস। এই মেন্ডিসই শেষ পর্যন্ত লঙ্কান উইকেট বৃষ্টিতে বাগড়া দেন। দলীয় ৪৫ রানে কুসল সিলভা ও ৮৬ রানে অধিনায়ক এঞ্জলো ম্যাথিউসকে ফিরে যেতে দেখেও স্বভাবসুলোভ মারমুখী ব্যাটিং করে একাই ভুগিয়েছেন অস্ট্রেলিয়ান বোলারদের। লাথান লায়নকে ছক্কা হাকিয়ে ক্যারিয়ারে প্রথমবারের মত পৌঁছান তিন অঙ্কের ম্যাজিক সংখ্যায়। স্বাগতিকদের সংগ্রহ তখন ৪ উইকেটে ১৪০! এ সময় মনে হচ্ছিল চার্লস ব্যানারম্যানের রেকর্ডটি হয়তো দখলে নিচ্ছেন মেন্ডিস। দলের ৭১ শতাংশ রানই তখন ২১ বছর বয়সী তরুণের। অভিষেক টেস্টে ৬৭ ভাগের বেশি রান করেছিলেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান চার্লস। কিন্তু দিনেশ চান্দিমাল (৪২) আর ধনঞ্জয়া সিলভার (৩৬) ছোট্ট কিন্তু কার্যকরী দু’টি ইনিংসে আপাততঃ সেই রেকর্ড থেকে বেশ দুরে রেখেছে মেন্ডিসকে। দিন শেষে ৬ উইকেটে ২৮২ রান করেছে শ্রীলঙ্কা, তাতে মেন্ডিসের অবদান ৫৯.৯২ শতাংশ।
তবে অপরাজিত ১৬৯* রানের ইনিংসটি ইতোমধ্যেই ডান হাতি ব্যাটসম্যানকে বসিয়েছে ঘরের মাঠে অজিদের বিপক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসের আসনে। এর আগে কলম্বতে ১৩৭ রান করেছিলেন অশঙ্কা গুরুসিনহা। এখন মেন্ডিসের সামনে লঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারা। অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ ১৯২ রানের ইনিংসটি সাবেক লঙ্কান অধিনায়কের। যেভাবে ব্যাট করছেন তাতে মনে হচ্ছে রেকর্ডটি নিজের করে নেওয়া এখন সেন্ডিসের জন্য সময়ের ব্যাপার। এমনিতেই প্রায় দুইশ’ রানের লিড নিয়ে ফেলেছে লঙ্কানরা। আর সেটা হলে তো রানের পাহাড়ে চাপা পড়ার জোগাড় হবে অস্ট্রেলিয়ার। পাহাড়ই তো! উপমহাদেশে যে অজিদের ২০০ তাড়া করে জয়ের রেকর্ড মাত্র একটি! সেটাও বাংলাদেশের বিপক্ষে।

সংক্ষিপ্ত স্কোর (৩য় দিন শেষে)
শ্রীলঙ্কা ১ম ইনিংস : ১১৭
অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ২০৩
শ্রীলঙ্কা ২য় ইনিংস : ৮০ ওভারে ২৮২/৬ (কৌশল ২৭, মেন্ডিস ১৬৯*, চান্দিমাল ৪২, ধনঞ্জয়া ৩৬, স্টার্ক ২/৪৪, লায়ন ২/৯৮)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেন্ডিসের রেকর্ডে অসহায় অস্ট্রেলিয়া
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ