Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

ইউক্রেন সংকট সমাধানবিষয়ক চীনা প্রস্তাব গুরুত্বপূর্ণ: জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১:২৩ পিএম

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টেফান দুজারিক গত শুক্রবার এক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেন, ইউক্রেন সংকটের রাজনৈতিক সমাধানের যে-প্রস্তাব চীন দিয়েছে, তা খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, চীন সরকারের প্রস্তাবে বিশেষভাবে পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিরোধিতা করা হয়েছে, যা তাত্পর্যপূর্ণ।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন সংকট শুরুর প্রথম বছর পূর্তি উপলক্ষ্যে, রাজনৈতিক পদ্ধতিতে এই সংকট সমাধানের একটি প্রস্তাব পেশ করে চীন। আন্তর্জাতিক মহলে প্রস্তাবটি প্রশংসিত হয়েছে। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে এক বছর ধরে চলা যুদ্ধে বিরতির আহ্বান জানিয়ে চীন বলেছিল, দুই পক্ষের মধ্যকার ‍উত্তেজনা ধারাবাহিক প্রশমনের মধ্য দিয়ে খুলবে শান্তির পথ।

দফাগুলোতে রাশিয়ার বিরুদ্ধে আরোপ করা পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা তুলে নেয়ার তাগিদ দেয় চীন। দেশটি ইউক্রেনের বেসামরিক নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে মানবিক করিডোর স্থাপনের ওপর জোর দেয়। একই সঙ্গে ইউক্রেন থেকে শস্য রপ্তানি নিশ্চিতের পদক্ষেপ নেয়ার আহ্বান জানায় বৈশ্বিক পরাশক্তিটি।

১২ দফা প্রকাশের দিনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘সংঘাত ও যুদ্ধে কারও লাভ নেই।’ এতে আরও বলা হয়, সব পক্ষকে যৌক্তিক আচরণের পাশাপাশি সংযম প্রদর্শন করতে হবে। সংঘাতকে আরও অবনতির দিকে ঠেলে দেয়া কিংবা নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া ঠেকাতে হবে। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ