Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনীয় শরণার্থী ইউরোপে ৮০ লাখ ছাড়িয়েছে: জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৩১ পিএম

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) বুধবার জানিয়েছে, রাশিয়া তার বিশেষ সামরিক অভিযান শুরু করার পর থেকে মোট ৮০ লাখ ৪৬ হাজার ৫৬০ জন ইউক্রেনীয় শরণার্থী ইউরোপীয় দেশগুলিতে পৌঁছেছে।

ইউএনএইচসিআর-এর কাছে পাওয়া তথ্য অনুযায়ী, গত সপ্তাহে এ সংখ্যা বেড়েছে ৪৯,৯৮৭ জন।

ইউএনএইচসিআর বলেছে যে, ২৪ ফেব্রুয়ারী ২০২২ থেকে ৩১ জানুয়ারী ২০২৩ এর মধ্যে, সবচেয়ে বেশি ২৮ লাখ ৫২ হাজার ৩৯৫ জন রাশিয়ায় আশ্রয় চেয়েছিল। এর পরে রয়েছে পোল্যান্ড (১৫ লাখ ৬৩ হাজার ৩৮৬), জার্মানি (১০ লাখ ৫৫ হাজার ৩২৩), চেক প্রজাতন্ত্র (৪ লাখ ৮৬ হাজার ১৩৩), ইতালি (১ লাখ ৬৯ হাজার ৩০৬), স্পেন (১ লাখ ৬১ হাজার ১২), যুক্তরাজ্য (১ লাখ ৫৮ হাজার ৮০০), বুলগেরিয়া (১ লাখ ৫১ হাজার ৭১২), ফ্রান্স (১ লাখ ১৮ হাজার ৯৯৪), রোমানিয়া (১ লাখ ১০ হাজার ৯০১), মোল্দোভা (১ লাখ ৮ হাজার ৮২৪) এবং স্লোভাকিয়া (১ লাখ ৭ হাজার ১৯৯)। অন্যান্য দেশে এ সংখ্যা ১ লাখের বেশি নয়। জাতীয় অস্থায়ী সুরক্ষা এবং সহায়তা কর্মসূচিতে প্রায় ৪৮ লাখ ২৩ হাজার ৩২৬ শরণার্থী অন্তর্ভুক্ত রয়েছে।

ইউএনএইচসিআর-এর মতে, ২৪ ফেব্রুয়ারি থেকে ১ কোটি ৮১ লাখ ৫৯ হাজার ২১৪ মানুষ ইউক্রেন থেকে প্রতিবেশী দেশগুলিতে এসেছে। একই সময়ে, ৯৯ লাখ ৫১ হাজার ৭৪২ জন সীমান্ত অতিক্রম করেছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ