Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

ভূমিকম্পে ৭০ লাখের বেশি শিশু ক্ষতিগ্রস্ত : জাতিসংঘ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:০৫ এএম

তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে ৭০ লাখের বেশি শিশু ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এ ছাড়া আরও হাজার হাজার শিশু নিহত হতে পারে বলে আশঙ্কা সংস্থাটির। খবর এএফপির।

আজ মঙ্গলবার জেনেভায় জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের মুখপাত্র জেমস এল্ডার বলেন, তুরস্কের ভূমিকম্পকবলিত ১০ প্রদেশে ৪ দশমিক ৬ মিলিয়ন এবং সিরিয়ায় আড়াই মিলিয়ন শিশু ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত সোমবার তুরস্কের দক্ষিণাঞ্চলে এবং সিরিয়ায় ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়। এ ছাড়া এ ভূমিকম্পের পর আরও শতাধিকবার আফটারশকে দেশ দুটি কেঁপে ওঠে। এ ভূমিকম্পে এরই মধ্যে দুই দেশে প্রাণহানি ৩৭ হাজার ছাড়িয়েছে।

ভয়াবহ এ ভূমিকম্পের উদ্ধার তৎপরতা যখন শেষ হতে চলেছে এ সময়ই এমন তথ্য দিলেন ইউনিসেফ মুখপাত্র।

এল্ডার বলেন, ইউনিসেফের আশঙ্কা, আরও হাজার হাজার শিশু নিহত হয়েছে। যাচাই করা সংখ্যা না থাকলেও এটা স্পষ্ট যে, এ সংখ্যা আরও বাড়বে। এ ছাড়া অনেক শিশু বাবা-মা হারিয়েছে বলেও জানান তিনি।

এদিকে দুই দেশে হাজার হাজার গৃহহীন মানুষকে তীব্র ঠান্ডা ও ক্ষুধার মধ্যে থাকতে হচ্ছে। তিনি বলেন, শিশুসহ এসব পরিবার রাস্তা, শপিংমল, স্কুল, মসজিদ, বাস স্টেশন, সেতুর নিচে এবং উন্মুক্ত স্থানে বসবাস করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ