Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘে যুদ্ধ বন্ধের আহ্বানের প্রস্তাব পাস, বিরত বাংলাদেশ-ভারত-পাকিস্তান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৪৯ এএম

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নিন্দা ও যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে উত্থাপন করা একটি প্রস্তাব পাস করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। দুই প্রতিবেশী দেশে যুদ্ধের এক বছর পূর্তির আগের দিন বৃহস্পতিবার সাধারণ পরিষদের জরুরি বিশেষ অধিবেশনে ১৪১ ভোটে প্রস্তাবটি পাস হয়। তবে বাংলাদেশসহ ৩২ দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল।

প্রস্তাবের বিপক্ষে ও রাশিয়ার পক্ষে ভোট দিয়েছে সাতটি দেশ। সেগুলো হলো- বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া, মালি, নিকারাগুয়া ও সিরিয়া। সাবেক সোভিয়েত রাশিয়াভূক্ত কিরগিজিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তানও এ প্রস্তাবের ক্ষেত্রে নিরপেক্ষ অবস্থান প্রকাশ করেছে। খবর রয়টার্সের

অপরদিকে বাংলাদেশ, ভারত, চীন, পাকিস্তান, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, কিউবা, কঙ্গো, আর্মেনিয়া ও ভিয়েতনামসহ ৩২ দেশ ভোট দেয়নি।

দক্ষিণ এশিয়ার বাকি তিন দেশ আফগানিস্তান, নেপাল ও ভুটান প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। জাতিসংঘে জান্তাবিরোধী জাতীয় ঐকমত্যের সরকারের (এনইউজি) প্রতিনিধিত্ব করা মিয়ানমারের ভোট পড়েছে প্রস্তাবের পক্ষে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণের পর থেকে এ পর্যন্ত রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘে আনা চারটি প্রস্তাবের একটিতে পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ; বাকি সবকটিতেই ভোটদানে বিরত থেকেছে।

জাতিসংঘের সাধারণ পরিষদের এ ধরনের প্রস্তাব মানতে কোনো দেশ আইনত বাধ্য নয়। তবে এসব প্রস্তাবের রাজনৈতিক গুরুত্ব রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ