Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাসপাতালে হামলায় ১৪ রোগীর মৃত্যুতে যুক্তরাষ্ট্র সরাসরি জড়িত: রাশিয়ার জাতিসংঘ মিশন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ৮:৫৫ পিএম

লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) এর নোভোয়াইদারের একটি হাসপাতালে ইউক্রেনের রকেট হামলায় মার্কিন যুক্তরাষ্ট্র স্পষ্টতই জড়িত, যাতে ১৪ জন নিহত এবং আরও ২৪ জন রোগী ও চিকিৎসক আহত হয়, জাতিসংঘে রাশিয়ার প্রথম উপ-স্থায়ী প্রতিনিধি দিমিত্রি পলিয়ানস্কি শনিবার টুইটারে লিখেছেন।

কূটনীতিক বলেছিলেন যে, এটি ‘আরেকটি ইউক্রেনীয় জঘন্য যুদ্ধাপরাধ।’ তিনি জোর দিয়ে বলেছিলেন যে, ‘মার্কিন সরবরাহকৃত ক্ষেপণাস্ত্রের দ্বারা হামলাতেই ওই হাসপাতালে ১৪ জন বেসামরিক লোক নিহত হয়েছিল।’

পলিয়ানস্কির মতে, ‘যেমন আমরা ইউক্রেনের কর্মকর্তাদের কাছ থেকে জানি, হিমারস-এর রকেট হামলার লক্ষ্যগুলো ওয়াশিংটনই নির্ধারণ করে দেয়।’ ‘সুতরাং এটি মার্কিন যুক্তরাষ্ট্রকে সরাসরি জড়িত করে তোলে। মার্কিন করদাতাদের তাদের অর্থ কীভাবে ব্যবহার করা হয় সে সম্পর্কে সচেতন হওয়া উচিত,’ তিনি বলেছিলেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী শনিবার সকালে নভোয়েদারের একটি হাসপাতালে মার্কিন-নির্মিত হিমারস মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের রকেট-চালিত প্রজেক্টাইল ব্যবহার করে একটি ইচ্ছাকৃত আক্রমণ চালায়। হামলায় ১৪ জন রোগী ও চিকিৎসা কর্মী নিহত হয়েছেন, আর ২৪ জন বিভিন্ন ক্ষত-বিক্ষত হয়েছেন। রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় উল্লেখ করেছে যে, বেসামরিক এবং সামরিক স্বাস্থ্য পেশাদাররা বহু মাস ধরে নোভোয়াইডার হাসপাতালে স্থানীয় বেসামরিক নাগরিক এবং পরিষেবা সদস্যদের চিকিৎসা প্রদান করছেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ