Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬ আষাঢ় ১৪৩১, ১৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ন্যাটোর ইউরোপীয় মিত্রদের হিমার্স পরিচালনা শেখাবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২৩, ১২:২৬ পিএম

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে সফলতায় আলোচনায় আসা হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমস (হিমার্স) পরিচালনা করা প্রশিক্ষণ দেওয়ার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। ন্যাটো জোটের ইউরোপীয় মিত্র দেশগুলোর সেনাবাহিনীকে এই প্রশিক্ষণ দেওয়া হবে। মার্কিন সাময়িকী নিউজউইক এ খবর জানিয়েছে।
মার্কিন সেনাবাহিনীর ভি কর্পস একটি সম্মেলনে নেতৃত্ব দেবে। এই সম্মেলনে একটি প্রশিক্ষণ অধিবেশন থাকবে যার লক্ষ্য হবে হিমার্স ও সংশ্লিষ্ট ব্যবস্থার পরিচালনা ও টিকিয়ে রাখার জ্ঞান বাড়ানো। পূর্ব ও মধ্য ইউরোপে এই প্রশিক্ষণ আয়োজন করা হতে পারে।
ভি কর্পস-এর বিবৃতি অনুসারে, দ্য ইউরোপিয়ান হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম ইনিশিয়েটিভ নামে পরিচিত এই প্রশিক্ষণ অধিবেশনে অন্তর্ভুক্ত থাকবে কীভাবে কার্যকরভাবে অস্ত্র ব্যবস্থাটি পরিচালনা ও লড়াই করা যায়। এতে বিদেশি সেনারা মার্কিন ইউনিটের সঙ্গে অংশগ্রহণ করবে।
এম১৪২ হিমার্স অস্ত্র ব্যবস্থাটি নির্মাণ করেছে মার্কিন অস্ত্র কোম্পানি লকহিড মার্টিন। এগুলো অত্যাধুনিক চাকায় বসানো মাল্টিপল রকেট লঞ্চার। এগুলো নির্ভুল আঘাতে সক্ষম একাধিক রকেট ছুড়তে পারে। যা ৪০ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাতে সক্ষম।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, গত গ্রীষ্মে ইউক্রেনে হিমার্স ব্যবস্থা পাঠানো শুরু করে যুক্তরাষ্ট্র। চলতি বছরের ৩ মার্চ পর্যন্ত ৩৮টি হিমার্স রকেট ও এর গোলাবারুদ পাঠানো হয়েছে।
১ জুন প্রতিরক্ষানীতি বিষয়ক আন্ডারসেক্রেটারি কলিন কাহল বলেছিলেন, হিমার্স ব্যবস্থা ইউক্রেনের সেনাবাহিনীকে হাউইটজারের চেয়ে বেশি দূরের লক্ষ্যবস্তুতে আঘাতের সক্ষমতা এনে দেবে। হিমার্স সরবরাহের আগে হাউইটজার ইউক্রেনকে সরবরাহ করেছিল যুক্তরাষ্ট্র।
ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ হিমার্সকে ইউক্রেনীয় প্রতিরক্ষার শক্তিশালী হাতিয়ার বলে উল্লেখ করেছিলেন। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, হিমার্স ও অপর নির্ভুল আঘাতে সক্ষম অস্ত্র যুদ্ধের গতিপথ তাদের পক্ষে নিয়ে আসছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ