Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

৮০ লাখ ইউক্রেনীয় শরণার্থী ইউরোপীয় দেশগুলিতে গিয়েছে: জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ৭:১৩ পিএম

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) বুধবার জানিয়েছে, রাশিয়া তার বিশেষ সামরিক অভিযান শুরু করার পর থেকে মোট ৭৯ লাখ ৬৭ হাজার ৪৯০জন ইউক্রেনীয় শরণার্থী ইউরোপীয় দেশগুলিতে পৌঁছেছে।

ইউএনএইচসিআর-এর কাছে পাওয়া তথ্য অনুযায়ী, শুধুমাত্র গত সপ্তাহেই ইউরোপে গিয়েছে ইউক্রেনেরে ৫২ হাজার ১২২ জন শরণার্থী।

ইউএনএইচসিআর বলেছে যে ২৪ ফেব্রুয়ারী, ২০২২ থেকে ১০ জানুয়ারী ২০২৩ এর মধ্যে সবচেয়ে বেশি ২৮ লাখ ৫২ হাজার ৩৯৫ জন ইউক্রেনীয় রাশিয়ায় আশ্রয় চেয়েছিল। এর পরে রয়েছে পোল্যান্ড (১৫ লাখ ৬৩ হাজার ৩৮৬), জার্মানি (১০ লাখ ২১ হাজার 667), চেক প্রজাতন্ত্র (৪ লাখ ৭৮ হাজার ৬১৪), ইতালি (১ লাখ ৬৭ হাজার ৯২৫), স্পেন (১ লাখ ৬১ হাজার ১২), যুক্তরাজ্য (১ লাখ ৫৪ হাজার ৬০০), বুলগেরিয়া (১ লাখ ৫০ হাজার ৫১০), ফ্রান্স (১ লাখ ১৮ হাজার ৯৯৪), রোমানিয়া (১ লাখ ৬ হাজার ৭৮৬), স্লোভাকিয়া (১ লাখ ৫ হাজার ৭৩২) এবং মলদোভা (১ লাখ ২ হাজার ১৬)। অন্যান্য দেশে এ সংখ্যা ১ লাখের বেশি নয়। জাতীয় অস্থায়ী সুরক্ষা এবং সহায়তা কর্মসূচিতে প্রায় ৪৯ লাখ ২৬ হাজার ৩৬৯ শরণার্থী অন্তর্ভুক্ত রয়েছে।

ইউএনএইচসিআর অনুসারে, ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেন থেকে ১ কোটি ৭৪ লাখ ৮ হাজার ৬৪৩ জন প্রতিবেশী দেশে গিয়েছেন। একই সময়ে, ৯৩ লাখ ৭৬ হাজার ৬৭৭ জন সীমান্ত অতিক্রম করে ইউক্রেনে প্রবেশ করেছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ