Inqilab Logo

বৃহস্পতিবার , ৮ জুন ২০২৩, ২৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ যিলক্বদ ১৪৪৪ হিজরী

রোহিঙ্গাদের জাতিসংঘের সহায়তা কমানোর পরিকল্পনায় উদ্বেগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৪৪ পিএম

কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থীদের জন্য খাদ্য সহায়তা কমানোর পরিকল্পনা করেছে জাতিসংঘের খাদ্যবিষয়ক সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি। এর ফলে লাখো রোহিঙ্গা শরণার্থীকে নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

জাতিসংঘের খাদ্য সংস্থাটি বলছে, তহবিল ঘাটতির কারণে আগামী মার্চ থেকে রোহিঙ্গাদের মাথাপিছু বরাদ্দ ১৭ শতাংশ কমিয়ে ১০ মার্কিন ডলার করা হবে। এ ছাড়া নতুন তহবিল পাওয়া না গেলে আগামী এপ্রিল থেকে এ বরাদ্দ আরও কমানো হতে পারে বলেও সতর্ক করেছে সংস্থাটি।
২০১৭ সালে নৃশংস সামরিক অভিযানের মুখে সাড়ে সাত লাখ রোহিঙ্গা তাদের স্বদেশ মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এসব রোহিঙ্গার জন্য সর্বশেষ ১২৫ মিলিয়ন মার্কিন ডলার তহবিলের আবেদন করেছে সংস্থাটি।

গতকাল বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে খাদ্য নিরাপত্তা সম্পর্কিত জাতিসংঘের বিশেষ প্রতিনিধি মাইকেল ফাখরি এবং মিয়ানমারের মানবাধিকার সম্পর্কিত জাতিসংঘের বিশেষ প্রতিনিধি টম অ্যান্ড্রুজ বলেন, যদি আসলেই এটা কমানো হয়, তাহলে তা ইতোমধ্যে খাদ্য নিরাপত্তা ঝুঁকিতে থাকা মানুষদের ওপর চাপিয়ে দেওয়া হবে।

বিবৃতিতে তারা বলেন, বাংলাদেশে অবস্থান করা রোহিঙ্গা ক্যাম্পে এরই মধ্যে অপুষ্টি রয়েছে। ক্যাম্পের এক-তৃতীয়াংশের বেশি শিশু, আকারে ছোট ও ওজনে কম।

জাতিসংঘের এই দুই বিশেষজ্ঞ আরও বলেন, এই হ্রাসের ফল তাৎক্ষণিক ও দীর্ঘস্থায়ী হবে। কেননা এসব শরণার্থী তাদের পুষ্টিগত চাহিদার জন্য প্রায় সম্পূর্ণরূপে এই সহায়তার ওপর নির্ভরশীল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ