Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক শিক্ষা অর্থায়ন ব্যবস্থা চালু করেছে জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪৮ পিএম

জাতিসংঘ গতকাল (শনিবার) নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য একটি আন্তর্জাতিক শিক্ষা অর্থায়ন ব্যবস্থা চালু করেছে, যার লক্ষ্য এই দেশগুলোর শিশু ও কিশোর-কিশোরীদের জন্য শিক্ষাতহবিল যোগান দেওয়া।

একই দিনে জাতিসংঘের মহাসচিব গুতেcbস নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘের বৈশ্বিক শিক্ষাবিষয়ক বিশেষ দূত ও সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ব্রাউনের সাথে যৌথ সাংবাদিক সম্মেলনে অংশগ্রহণ করে। এর আগে ব্রাউন ইন্টারন্যাশনাল এডুকেশন ফাইন্যান্সিং ইনস্ট্রুমেন্ট তৈরির জন্য গুতেরহিসের কাছে সনদ পেশ করেন।

সাংবাদিক সম্মেলনে গুতেরহিস বলেন, কোভিড-১৯ মহামারীর প্রাদুর্ভাবের পর থেকে অনেক দেশ শিক্ষাব্যয় হ্রাস করেছে। অথচ শিক্ষা শান্তি, সমৃদ্ধি ও সামাজিক স্থিতিশীলতার একটি গুরুত্বপূর্ণ উপাদান। শিক্ষা খাতে বিনিয়োগ হ্রাস আরও গুরুতর সংকটের দিকে নিয়ে যাবে।

তিনি বলেন, অনেক উন্নয়নশীল দেশের শিক্ষা খাতে সহায়তা প্রয়োজন। এই কারণেই আন্তর্জাতিক শিক্ষা অর্থায়ন সুবিধা প্রতিষ্ঠিত হয়েছে। এর লক্ষ্য নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর শিশু-কিশোরদের পাশাপাশি বাস্তুচ্যুত ও শরণার্থী শিশুদের শিক্ষা নিশ্চিত করা। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ