Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১৫ মার্চকে ইসলামভীতির বিরুদ্ধে লড়াইয়ে দিবস ঘোষণা করলো জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ১২:৩৯ পিএম

ইসলামোফোবিয়া বা ইসলামভীতির বিরুদ্ধে লড়াইয়ের আন্তর্জাতিক দিবস হিসেবে ১৫ মার্চকে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদ। মূলত ৫৫টি মুসলিম দেশের আনা প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সদস্য রাষ্ট্রদের ঐক্যমত্যের ভিত্তিতে দিবসটির স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ। এর মাধ্যমে ধর্মীয় স্বাধীনতা ও বিশ্বাসের অধিকারের কথা বলা হয়েছে। এছাড়া ধর্ম ও ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে অসহিষ্ণুতা এবং বৈষম্য নির্মূলের আহ্বানও জানানো হয়েছে। -ওয়াশিংটন পোস্ট ও জিও টিভি

ইসলামভীতি বা ইসলামবিদ্বেষের বিরুদ্ধে লড়তে সকল সদস্য রাষ্ট্র, আন্তর্জাতিক এবং আঞ্চলিক সংস্থা, সুশীল সমাজকে বিভিন্ন ধরনের কাজ করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। ২০২০ সালের নভেম্বরে পাকিস্তানের দেওয়া প্রস্তাবের পর থেকে প্রতি বছর ১৫ মার্চকে ইসলামফোবিয়ার বিরুদ্ধে লড়াইয়ের দিবস হিসেবে পালন করে আসছে। দিবসটি পালনের জন্য ১৫ মার্চ তারিখটিকে বেছে নেওয়ার কারণ হলো- ২০১৯ সালের ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে একটি মসজিদে ইসলামবিদ্বেষী বন্দুকধারীর গুলিতে ৫১ জন নিহত হন।

জাতিসংঘসহ আন্তর্জাতিক অঙ্গনে ইসলাম-ভীতির বিরুদ্ধে কথা বলে আসছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এর বিরুদ্ধে কিভাবে লড়াই করা যাওয়ার তার উপায় খুঁজে বের করতেও বহু দিন ধরে বলে আসছেন তিনি। জানুয়ারিতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, কোনোভাবেই ইসলাম-বিদ্বেষ মেনে নেওয়া হবে না। তার দেশে মুসলিমদের জন্য নিরাপদ থাকবে বলেও প্রতিশ্রুতি দেন তিনি। ২০২১ সালের ডিসেম্বরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, ইসলামের নবি মোহাম্মদকে অপমান করা কোনোভাবেই মতপ্রকাশের স্বাধীনতা হতে পারে না।



 

Show all comments
  • MD Akkas ১৬ মার্চ, ২০২২, ১:৫৭ পিএম says : 0
    Thanks the united nations & Imran Khan.pakisthani p/m
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ