Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিল্প সেক্টরে কম কার্বন নিঃসরণে ভারত ও সুইডেনের গুরুত্বারোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ১১:৩৮ এএম

প্যারিস চুক্তির লক্ষ্য অর্জনের জন্য শিল্প খাতে কম কার্বন নিঃসরণের পথ পরিচালনা করার প্রচেষ্টা গুরুত্বপূর্ণ বলে দাবি করেছে ভারত ও সুইডেন। ভারতের কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দর যাদব, গ্লাসগোতে কপ২৬ এর পাশে অনুষ্ঠিত লিডআইটি (লিডারশিপ গ্রুপ ফর ইন্ডাস্ট্রি ট্রানজিশন) সামিট ২০২১-এ বক্তৃতা করার সময় হাইলাইট করেছেন যে, শিল্প খাত মোট কার্বন নির্গমনের প্রায় ৩০ শতাংশ ভূমিকা রাখে।-এনডিটিভি

বৈঠকে সহ-সভাপতিত্ব করেন সুইডেনের উপ-প্রধানমন্ত্রী এবং পরিবেশ মন্ত্রী, পার বোলুন্ড। তিনি লিডআইটি গ্রুপে নতুন সদস্যদের স্বাগত জানান এবং বলেন যে, নেট-শূন্য লক্ষ্যমাত্রা অর্জনে শিল্পগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি প্যারিস চুক্তির লক্ষ্য অর্জন এবং নতুন সবুজায়নের সুযোগ সৃষ্টিতে সবাইকে এগিয়ে আসার আহবান জানান।
তিনি জীবাশ্মমুক্ত ভবিষ্যত রূপান্তরে দেশগুলোর মধ্যে সহযোগিতা এবং বিনিয়োগের গুরুত্বের উপরও জোর দেন। বেসরকারী খাত এবং নাগরিক সমাজসহ আরও বন্ধু খোঁজার প্রয়োজনীয়তার উপরও জোর দেন।
ভারতের পরিবেশ মন্ত্রী ভূপেন্দর যাদব বলেন, শিল্প খাতগুলো একসাথে মোট কার্বন নির্গমনের প্রায় ৩০ শতাংশ ভূমিকা রাখে এবং একারণে প্যারিস চুক্তির লক্ষ্যগুলো অর্জনের জন্য শিল্প খাতে কম কার্বন নিঃসরণের পথে পরিচালানার প্রচেষ্টা গুরুত্বপূর্ণ। শীর্ষ সম্মেলনে সভাপতিত্ব করে ভারত ও সুইডেন। যাদব জোর দিয়ে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রিয়া এবং ইথিওপিয়ার মতো নতুন দেশ, স্কানস্কা, হাইডেলবার্গ সিমেন্ট এবং সালজগিটার সহ সংস্থাগুলি এই উদ্যোগে যোগ দিয়েছে, তবে এটি প্রয়োজনীয় যে, ভারী শিল্পগুলো থেকে আরও অনেক সংস্থাকে বিশ্বব্যাপী উদ্যোগে যোগদান করা উচিত।

লিডআইটি হল একটি স্বেচ্ছাসেবী উদ্যোগ, যাতে কম-কার্বন পরিবর্তনের জন্য বিশেষ করে লোহা ও ইস্পাত, অ্যালুমিনিয়াম, সিমেন্ট এবং কংক্রিট, পেট্রোকেমিক্যাল, সার, ইট, ভারী-শুল্ক পরিবহন ইত্যাদির মতো কঠিন খাতগুলিতে বেসরকারি খাতের সক্রিয় অংশগ্রহণ দরকার। পরিবেশ মন্ত্রী বৈশ্বিক কম কার্বন শিল্পের রূপান্তরের গুরুত্বপূর্ণ কারণগুলো উল্লেখ করেছেন, যার মধ্যে রয়েছে প্রযুক্তির উন্নয়ন এবং স্থানান্তর, স্কেল এবং গতিতে অর্থের পর্যাপ্ত প্রবাহ নিশ্চিত করা, ক্ষমতার সীমাবদ্ধতা এবং শিল্পের স্থানান্তরকে সহজ করার জন্য নীতিমালা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কার্বন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ