Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

১% ধনী ১৬% কার্বন নিঃসরণের জন্য দায়ী?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ৪:২৪ পিএম

২০৩০ সালের মধ্যে বিশ্বের ১% শীর্ষ ধনী পুরো পৃথিবীর ১৬% কার্বন নিঃসরণের জন্য দায়ী হবেন। শুক্রবার আন্তর্জাতিক সংস্থা অক্সফাম ও স্টকহোম এনভায়রনমেন্ট ইনস্টিটিউট এমন প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদন অনুযায়ী, প্যারিস জলবায়ু চুক্তি অনুযায়ী বৈশ্বিক উষ্ণায়ন প্রাকশিল্পযুগের চেয়ে দেড় ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার ক্ষেত্রে এমন নিঃসরণের ধারা বাধা হয়ে দাঁড়াবে। প্রতিবেদনে বলা হয়েছে, ‘বিশ্বের শীর্ষ ধনীদের কার্বন নিঃসরণের এমন ধারা অব্যাহত থাকা মানে হল, প্রাকশিল্পযুগ থেকে তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে বাকি বিশ্বকে অনেকটাই কার্বন নিঃসরণ কমাতে হবে। আর কোন বিকল্প নেই।’

জলবায়ু সম্মেলন কপ২৬-এ প্রতিবেদনটি উত্থাপন করা হয়। অক্সফামের প্রতিবেদনটিতে দেখানো হয়েছে, ১৯৯০ থেকে ২০১৫ সাল পর্যন্ত শীর্ষ এক শতাংশ ধনী যে পরিমাণ কার্বন ব্যবহার করেছেন, তা গরিব বিশ্বের অর্ধেক জনসংখ্যার ব্যবহারের দ্বিগুণ। তারা বলছে, ২০৩০ সালে তাদের এই কার্বন ব্যবহারের মাত্রা ১৯৯০ সালের মাত্রার চেয়ে ২৫ ভাগ বাড়বে।

এই মাত্রা প্যারিস চুক্তিতে অনুমিত মাথাপিছু মাত্রার চেয়ে ৩০ গুণ বেশি। ব্রিটিশ প্রতিষ্ঠান অক্সফামের ক্লাইমেট পলিসি প্রধান নাফকোটে ডাবি বলেন, ‘একটা ছোট এলিট শ্রেণি দূষণের ফ্রি পাস নিয়ে ঘুরছে।’ প্রতিবেদনটি আরো বলছে, ২০৩০ সাল নাগাদ কার্বন নিঃসরণের এই ‘এলিট’ শ্রেণির সদস্যের সংখ্যায় চীন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে। সূত্র: ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ