Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫০ শতাংশ মানুষ ২০৩০ সালের মধ্যে সুনামির কবলে পড়বে : জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ৩:০২ পিএম

২০৩০ সালের মধ্যে উপকূলীয় অঞ্চলে বসবাসকারী বিশ্বের জনসংখ্যার অর্ধেক মানুষ বন্যা, ঝড় ও সুনামির কবলে পড়বে। জাতিসংঘ গতকাল বৃহস্পতিবার আনাদলু অ্যাজেন্সির বরাতে এ তথ্য জানিয়েছে।বিশ্ব সুনামি সচেতনতা দিবস উপলক্ষে জাতিসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত ১০০ বছরে সংঘটিত সুনামির কারণ, সমাজের ওপর প্রভাব, পরবর্তী ঝুঁকি এবং প্রাণহানির একটি তালিকা তৈরি করেছে। -আনাদুলু এজেন্সি

তালিকায় শ্রীলঙ্কা, ভারত, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড এবং জাপান সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম। রিপোর্টে আরও বলা হয়েছে, সঠিক জায়গায় সঠিক ব্যবস্থা আগে থেকে বাস্তবায়ন করা সম্ভব হলে সেটা সম্ভাব্য বিপর্যয় প্রতিরোধে কিছুটা সাহায্য করতে পারে।

সুনামিকে অন্যতম বিপজ্জনক প্রাকৃতিক দুর্যোগ হিসাবে অন্তর্ভুক্ত করেছে জাতিসংঘ। সংস্থাটি সতর্ক করে দিয়ে বলেছে, সুনামি-প্রবণ এলাকায় নগরায়ণ এবং পর্যটন প্রতিরোধ করা উচিত, অন্যথায় অনেকেরই প্রাণের ঝুঁকি থাকবে। জাতিসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুসারে, গত ১০০ বছরে ৫৮টি সুনামিতে আনুমানিক দুই লাখ ৬০ হাজার মানুষ মারা গেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ