Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউরোপ সীমান্তে সহিংসতার শিকার শরণার্থীরা : জাতিসংঘের উদ্বেগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

ইউরোপ সীমান্তের শরণার্থীদের বারবার পুশব্যাক ও বহিস্কারের ঘটনা দিন দিন বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। জাতিসংঘ শরণার্থী সংস্থা আশ্রয় প্রার্থীদেরঅধিকার নিশ্চিত এবং সহিংসতা তদন্তে একটি স্বাধীন পর্যবেক্ষণ প্রক্রিয়া তৈরির জন্যে বিভিন্ন দেশের প্রতিআহবান জানিয়েছে।

ইউএনএইচসিআরের সুরক্ষা বিষয়ক সহকারী হাইকমিশনার গিলান ট্রিগস বলেন, ইউরোপের বিভিন্ন দেশ শরণার্থীদেও বাধা দিচ্ছে, তাদের জলসীমায় শরণার্থীরা পৌঁছানোর পরও তাদের ফিরিয়ে দিচ্ছে এবং সীমান্তে শরণার্থীদেও ওপর সহিংস হামলা চালানো হচ্ছে বলে সংস্থার কাছে অব্যাহতভাবে খবর আসছে।

তিনি বলেন, এই পুশব্যাক খুবই সহিংস ও পদ্ধতিগত উপায়ে হচ্ছে। ইউএনএইচসিআর সতর্ক করে বলছে, যারা স্থলভাগ দিয়ে সীমান্ত পাড়ি দেয়ার চেষ্টা করছে তাদেরকে গোপনেআটক করেআন্তর্জাতিক সুরক্ষার প্রয়োজনীয়তা বিবেচনায় না নিয়ে জোরপূর্বক প্রতিবেশী দেশে ফেরত পাঠানো হচ্ছে।

ইউরোপে শরণার্থীর সংখ্যা কমে যাওয়ার কথা উল্লেখ করে সংস্থাটি বলছে, পরিস্থিতি সামাল দেয়ার মতো। সংস্থাটি ইউরোপীয় দেশগুলোর প্রতি শরণার্থী সুরক্ষা অঙ্গীকার সমুন্নত রাখারআহবান জানিয়েছে। সূত্র : স্ট্রেইটস টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ