Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

খরচ বাঁচাতে জাতিসংঘের এসকেলেটর-এয়ার কুলার বন্ধ : কর্মীদের বেতন নিয়েও সমস্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ৩:০০ পিএম

আর্থিক মন্দার প্রভাবে বিদ্যুতের খরচ বাঁচাতে জাতিসংঘের এসকেলেটর ও এয়ার কুলারগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গেছে, আর্থিক মন্দার প্রভাব এতটাই গুরুতর যে বিরাট সংখ্যক কর্মীদের বেতন দেওয়া নিয়েও সমস্যা তৈরি হয়েছ।
জাতিসংঘের ব্যবস্থাপনা বিভাগের (ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট) মুখপাত্র ক্যাথরিন পোলার্ড জানান, বিভিন্ন খাতে খরচ কমিয়ে ৩৭ হাজার কর্মীদের নিয়মিত বেতন দেওয়ার বিষয়টি সুনিশ্চিত করার কথা ভাবা হয়েছে।
খরচ কমাতে এসকেলেটর আর কুলার বন্ধের পাশাপাশি কূটনীতিকদের জন্য যে পানশালাটি রয়েছে, সেটিও বিকাল ৫টার মধ্যে বন্ধ করে দেওয়া হবে। ঘন ঘন বৈঠক বা পার্টিতে রাশ টানার জন্য একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে। জানা গেছে, এখন থেকে জাতিসংঘের কর্মকর্তাদের বিমানে ভ্রমণেও রাশ টানা হচ্ছে।
জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুয়েত্রেস জানান, বিগত এক দশকে এমন অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়তে হয়নি জাতিসংঘকে।
তিনি জানান, ৬০টি দেশের থেকে জাতিসংঘের প্রাপ্য অর্থ এখনও মেলেনি। ফলে চলতি অর্থবর্ষে প্রায় ১৪০ কোটি ডলারের ঘাটতির মুখে পড়তে হয়েছে জাতিসংঘকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ