Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সন্ত্রাসে অর্থায়নের বিরুদ্ধে পদক্ষেপ নিতে জাতিসংঘের নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ৪:৫১ পিএম | আপডেট : ৫:০৮ পিএম, ২৯ মার্চ, ২০১৯

সদস্য দেশকে সন্ত্রাসীদের অর্থায়নয়ের বিরুদ্ধে লড়াইয়ে তাদের হাতে যাতে টাকা পৌঁছে না যায় তা নিশ্চিত করতে গুরুতর অপরাধের আইন প্রণয়নের পদক্ষেপ নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নির্দেশ। ফ্রান্সের তৈরি করা প্রস্তাব সর্বসম্মত ভাবে গ্রহণ করেছে পরিষদ। খবর এনডিটিভি।

ফরাসি খসড়াতে বলা হয়েছে, গুরুতর অপরাধ যাতে সংগঠিত হতে না পারে তার জন্য আইনকে আরও কড়া করতে হবে। জঙ্গিদের টাকার যোগান যারা দেয় তাদের খুঁজে বের করা খুব জরুরি। পাশাপাশি এই খাতে কেউ কোনও আর্থিক সাহায্য পাচ্ছে কিনা তা জানতে পৃথক প্রতিষ্ঠান গঠনের কথাও বলা হয়েছে। এভাবে প্রস্তাব পাশ আগে হয়নি কখনও।

ভারত এমনিতে বলে আসছে, পাকিস্তান জঙ্গিদের নানা ভাবে মদত দেয়। পাকিস্তানের মাটিকে ব্যবহার করে ভারতে সন্ত্রাস করে বিভিন্ন সংগঠন। এবার এ সংক্রান্ত প্রস্তাব পাশ হওয়ায় খুশি ভারত। জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরা উদ্দিন বলেছেন, জাতিসংঘ মনে করে সন্ত্রাস দমনে ভারতের সদিচ্ছা আছে। জাতিসংঘ সব দিক থেকে বিবেচনা করেই এই প্রস্তাব পাশ করেছে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় যে সমস্ত দেশ সন্ত্রাস বৃদ্ধির জন্য ক্ষমা চায় তারা এখনও সন্ত্রাসবাদীদের সাহায্য করবে। তার মন্তব্যের লক্ষ্য যে পাকিস্তান তা বুঝতে অসুবিধা হয় না ।

জঙ্গি সংগঠন জৈশ-ই- মোহম্মদের প্রধান মাসুদ আজাহারকে গ্লোবাল টেররিস্ট ঘোষণা করতে আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্সের মতো দেশ আগ্রহ প্রকাশ করে। জাতিসংঘ নিজেদের বক্তব্য জানিয়েও দিয়েছে তারা। তবে, চীন একেবারে শেষ মুহূর্তে ভেটো না দিলে মাসুদকে এতদিনে গ্লোবাল টেররিস্ট ঘোষণা করে দিত জাতিসংঘ।

চীনের পদক্ষেপের দু'সপ্তাহের মধ্যে নতুন কৌশল নিল আমেরিকা। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাশ করিয়ে নেয় দেশটি। সেই প্রস্তাব অনুযায়ী কোথাও যাওয়ার ক্ষেত্রে মাসুদকে সমস্যায় পড়তে হবে। বাজেয়াপ্ত হবে তার সম্পত্তি। এই প্রস্তাবকে সমর্থন করেছে ব্রিটেন থেকে শুরু করে ফ্রান্সের মতো দেশ। ফ্রান্স অবশ্য আগেই নিজের দেশে মাসুদের সম্পত্তি বাজেয়াপ্ত করার কাজ শুরু করে।

 



 

Show all comments
  • Magnolia ১১ এপ্রিল, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    online slots adult games slots online slots online best online casino
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ