Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আহত হুতি বিদ্রোহীদের সরিয়ে নেবে জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত রাজধানীতে আহত ৫০ যোদ্ধাকে চিকিৎসার জন্য সোমবার মাস্কাটে নেওয়া হবে। সুইডেনে পরিকল্পিত শান্তি আলোচনার প্রাক্কালে এটিকে একটি ‘আস্থা গড়ার’ পদক্ষেপ হিসেবে অভিহিত করা হচ্ছে। সউদী নেতৃত্বাধীন সামরিক জোট এ কথা জানায়।
জাতিসংঘের ভাড়া করা একটি বিমানে করে হুদি বিদ্রোহীদের সরিয়ে আনার ঘটনাটি বিবদমান পক্ষগুলোর মধ্যে সমঝোতার সূত্রপাতের পথে একটি বড় ধরনের অগ্রগতি। ইয়েমেনে দীর্ঘ চার বছর ধরে চলা এই যুদ্ধের অবসানে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর চাপ রয়েছে। এই যুদ্ধ দেশটিকে দুর্ভিক্ষের মুখে ঠেলে দিয়েছে।।
সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা পরিবেশিত এক বিবৃতিতে জোটের মুখপাত্র তুর্কি আল-মালিকি বলেন, আহত ৫০ হুতি যোদ্ধাকে সানা থেকে মাস্কাটে নিতে জাতিসংঘের ভাড়া করা বিমানটি সোমবার সানা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। এ সময় তাদের সঙ্গে ইয়েমেনের তিন ও জাতিসংঘের এক চিকিৎসক থাকবেন।
মালিকি সোমবারের ওই বিবৃতিতে আরও বলেন, সউদী জোট মানবিক কারণে জাতিসংঘের দূত মার্টিন ব্রিফিথের অনুরোধে আহত বিদ্রোহীদের চিকিৎসার তাদেরকে সরিয়ে নেওয়ার ব্যাপারে রাজি হয়েছে। তবে এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে হুতি বিদ্রোহী বা জাতিসংঘের প্রতিক্রিয়া জানা যায়নি। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ