Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হামাস-ইসরাইল যুদ্ধের দ্বারপ্রান্তে : গুতেরেস

ইসরাইলের বিমান হামলার জবাবে হামাসের রকেট

| প্রকাশের সময় : ২১ জুন, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গাজায় ইসরাইলি সেনাদের বিমান হামলার জবাবে ইসরাইলের অভ্যন্তরে কয়েক ডজন রকেট হামলা চালিয়েছে হামাস। মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত গাজা উপত্যকা থেকে ইসরাইল অভিমুখে এই রকেট হামলা চালানো হয় বলে ইসরাইলি বাহিনীর পক্ষ থেকে জানানো হয়। ইসরাইলি স¤প্রদায়ের ওপর অন্তত তিনটি ক্ষেপণাস্ত্রের গোলা আঘাত হানতে সক্ষম হয়েছে। তবে এই হামলায় কোনো হতাহতের ঘটনা না ঘটলেও দক্ষিণ ইসরাইলের ইহুদি বসতি স্থাপনকারীদের কয়েকটি ভবন ও যানবাহনের সামান্য ক্ষতি হয়েছে। ইসরাইলি সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়, তারা ‘আইরন ডোমের’ সহায়তায় সাতটি রকেটের পথরোধ করেন এবং তাদের মধ্যে তিনটি গাজা স্ট্রিপের মধ্যে বিস্ফোরণ ঘটান। হামাসের এই হামলা জবাবে ইসরাইলি সেনারা রাতভর হামাসের অন্তত ২৫টি লক্ষ্যমাত্রায় বিমান হামলা চালায়। অপরদিকে, প্রায় এক যুগ ধরে দখলদার ইসরাইলের অবরোধের শিকার ফিলিস্তিনের গাজা উপত্যকায় ফের যুদ্ধের আশঙ্কা করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। গাজা এখন যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে, এমন হুঁশিয়ারি উচ্চারণ করে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস এবং ইসরাইলকে ২০১৪ সালের যুদ্ধবিরতি মেনে চলতে তিনি আহŸান জানিয়েছেন। গত ৩০ মার্চ থেকে হামাসনিয়ন্ত্রিত গাজা উপত্যকায় হারানো ঘরবাড়িতে ফেরার দাবিতে ফিলিস্তিনিরা গ্রেট মার্চ অব রিটার্ন বা ঘরে ফেরার মহান পদযাত্রা কর্মসূচি শুরু করেছে। এ কর্মসূচি পালনকারীদের ওপর তাজা গুলি ব্যবহার করছে ইসরাইল। এতে এ পর্যন্ত ১৩০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরাইলের তাজা গুলি ব্যবহারের ঘটনায় জাতিসংঘ মহাসচিব গভীর দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেন, ইসরাইলের সেনাদের সর্বোচ্চ সংযমের পরিচয় দেয়ার দায়িত্ব রয়েছে। পাশাপাশি হামাসকেও তিনি সংযম দেখানোর আহŸান জানান। ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ বিক্ষোভে গুলি চালিয়ে নিরস্ত্র মানুষকে হত্যা করছে ইসরাইল। শিশু, নার্স ও সাংবাদিকদেরও তারা রেহাই দিচ্ছে না। এ বিষয়ে জাতিসংঘ মহাসচিব গুতেরেস বলেন, শিশু হত্যা এবং সুস্পষ্টভাবে চিহ্নিত সাংবাদিক ও নার্স হত্যার ঘটনা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। সাংবাদিক ও নার্সদের মৃত্যু অথবা আহত হওয়ার কোনো ভয় ছাড়াই তাদের দায়িত্ব পালন করতে দিতে হবে। এ ছাড়া গাজায় ইসরাইলি হত্যাকাÐের বিষয়ে আবারও তদন্তের দাবি জানান জাতিসংঘ মহাসচিব। জেরুজালেম পোস্ট, আল-জাজিরা।



 

Show all comments
  • Rahman Sadman ২১ জুন, ২০১৮, ১২:৪৬ পিএম says : 0
    ইসরাইল এর ব্যাপারে আমেরিকা পশ্চিমারা আর জাতিসংঘ এমন নিরব কেন থাকে--? এখন তো দিনের আলোর মত পরিষ্কার এরাই সন্রাসী তৈরী করছে।
    Total Reply(0) Reply
  • Alamin Sheikh ২১ জুন, ২০১৮, ১২:৪৭ পিএম says : 0
    ধংস হউক ইসরাইলরা।
    Total Reply(0) Reply
  • Badiul Alam Himel ২১ জুন, ২০১৮, ১২:৪৭ পিএম says : 0
    Hamas is Israël, Israël is hamas
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ