Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টেস্ট র‌্যাংকিং: ভারতকে শীর্ষে তুলে নামিয়ে দিল আইসিসি, কিন্তু কেন?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২৪ এএম

পাঁচ ঘণ্টা আগে আইসিসির টেস্ট ক্রমতালিকায় ১ নম্বরে উঠে এসেছিল ভারত। অস্ট্রেলিয়ার থেকে পয়েন্ট বেশি হওয়ায় ক্রমতালিকায় উন্নতি হয়েছিল তাদের। কিন্তু ৫ ঘণ্টা পরই আইসিসি জানিয়ে দিল, ভারত নয়, অস্ট্রেলিয়াই টেস্ট ক্রমতালিকায় শীর্ষে রয়েছে। ভারতের অবস্থান সেই ২ নম্বরেই। কেন এমন হল?

আইসিসি জানিয়েছে, প্রযুক্তিগত সমস্যা হয়েছিল। সে কারণেই ভারত শীর্ষে পৌঁছে গিয়েছিল। কিন্তু সেই সমস্যা মিটে গেছে। ফলে যথাযথ পয়েন্ট তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে অস্ট্রেলিয়া ১ নম্বরে। কিন্তু আইসিসির এই যুক্তির পরও ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মনে প্রশ্ন, যদি প্রযুক্তিগত সমস্যা থাকত, আগে আইসিসি কিছু জানাল না কেন? তাহলে এত ঘণ্টা ধরে ভারত এক নম্বরে ভেবে আনন্দ পেতেন না ক্রিকেটপ্রেমীরা।

নাগপুরে অস্ট্রেলিয়াকে ইনিংস ও ১৩২ রানে হারিয়েছে ভারত। তারপরও ক্রমতালিকায় দু’নম্বরে রয়েছে ভারত। নতুন করে প্রকাশ করা তালিকায় ভারতের পয়েন্ট ৩৬৯০। রেটিং ১১৫। অন্যদিকে শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ভারতের থেকে কম (৩৬৬৮)। কিন্তু রেটিং (১২৬) বেশি হওয়া এক নম্বরে তারা।
তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। বেন স্টোকসদের পয়েন্ট সব থেকে বেশি ৪৯৭৩। কিন্তু তাদের রেটিং পয়েন্ট ১০৬। চার নম্বরে থাকা নিউ জিল্যান্ডের পয়েন্ট ২৭০৪ ও রেটিং ১০০। টেস্ট ক্রমতালিকায় পাঁচ নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তাদের পয়েন্ট ২৪৫৬। রেটিং ৮৫।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকাতেও দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। রোহিতদের পয়েন্ট ৬১৬৭। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ৭০৮৩। ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের উপরই নির্ভর করছে কোন দুই দল ফাইনালে খেলবে। এজন্য অস্ট্রেলিয়াকে অন্তত ২-০ বা ৩-১ ব্যবধানে হারাতে হবে ভারতকে।

একদিনের ক্রমতালিকায় শীর্ষে রয়েছে ভারত। তাদের পয়েন্ট ৫০১০। রেটিং ১১৪। এই ফরম্যাটেও দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ৩৫৭২ পয়েন্ট ও ১১২ রেটিং রয়েছে তাদের দখলে। তিন নম্বরে রয়েছে নিউ জিল্যান্ড। তাদের পয়েন্ট ৩২২৯। রেটিং ১১১। এই তালিকায় চার ও পাঁচ নম্বরে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড ও পাকিস্তান। ইংল্যান্ডের পয়েন্ট ৩৬৫৬ ও রেটিং ১১১। অন্যদিকে বাবর আজমদের পয়েন্ট ২৬৪৯ ও রেটিং ১০৬।

ক্রিকেটের ছোট ফরম্যাটেও শীর্ষে ভারত। ভারতের পয়েন্ট ১৮৪৪৫। তাদের রেটিং ২৬৭। টি-টোয়েন্টিতে দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। তাদের পয়েন্ট ১৩০২৯। রেটিং ২৬৬। এই তালিকায় তিন নম্বরে রয়েছে পাকিস্তান। বাবরদের পয়েন্ট ১৪১৬৮। রেটিং ২৫৮। সূত্র: ইন্ডিয়া টুডে, হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ