Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাদা পোশাকের মুমিনুল-মিরাজকে নিয়েও সতর্ক নিউজিল্যান্ড

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বাংলাদেশ ক্রিকেট দল নিউজিল্যান্ডে পা রেখেছে যেদিন, সেদিনই নিউজিল্যান্ড কোচ মাইক হেসন সাকিব, মুস্তাফিজুরকে নিয়ে সতর্কবার্তা দিয়েছিলেন শিষ্যদের। খেলার চিত্র পাল্টে দিতে পারে এই দুই বাংলাদেশীÑতা মনে করিয়ে দিয়েছেন তিনি শিষ্যদের। সিরিজ শুরুর ৩ দিন আগে আরো বড় সতর্কবার্তা দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেটের অফিসিয়াল ওয়েবসাইট। বাংলাদেশের ৪ ক্রিকেটারকে নিয়ে সতর্কবার্তা দিয়েছে এই ওয়েবসাইটটি। মাইক হেসনের চোখে ভয়ঙ্কর ২ ক্রিকেটার সাকিব, মুস্তাফিজুর ছাড়াও সাদা পোশাকে বাংলাদেশের আরো ২ ক্রিকেটার অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ এবং টপ অর্ডার ব্যাটসম্যান মুমিনুল হককে নিয়ে সতর্ক থাকা দরকার বলে হুঁশিয়ারি বার্তা দিয়েছে গতকাল এই ওয়েবসাইটটি।
নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের এই চার ক্রিকেটার হতে পারে স্বাগতিকদের জন্য কঠিন প্রতিপক্ষ, তা মনে করিয়ে দিতে এই চার ক্রিকেটার সম্পর্কে একটা ধারণা দিয়েছে ওয়েবসাইটটি। নিউজিল্যান্ডের মাটিতে প্রথম জয়ে এই চার ক্রিকেটারের দিকে তাকিয়ে বাংলাদেশ, এমনটাই মনে করছে ওয়েবসাইটটি।
নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ওয়ানডেÑদুই ফরমেটের ক্রিকেটে সাকিব তার সামর্থের প্রমাণ দিয়েছে। টেস্টে সাকিবের প্রথম অল রাউন্ডার হিসেবে নিজেকে মেলে ধরার শুরুটা নিউজিল্যান্ডের বিপক্ষে। আইসিএলে খেলতে একদল ক্রিকেটার বাংলাদেশের মায়া ছেড়ে দেয়ায় বড় ধরনের শূন্যতা পূরনে সাকিব টেস্ট বোলার হিসেবে হয়েছেন আবির্ভুত। ২০০৮ সালে চট্টগ্রাম টেস্টে নিউজিল্যান্ডের উপর ছড়ি ঘুরিয়েছেন ক্যারিয়ার সেরা বোলিং (৭/৩৬) এবং ব্যাটিংয়ে (৭১)। সেখান থেকেই টেস্টে অন্য এক বাংলাদেশ দলের অভ্যুদয়। টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬ ম্যাচে ১ সেঞ্চুরি, ৩ ফিফটিতে ৪৭৯ রানের (গড় ৫৯.৮৭) পাশে ২টি ৫ উইকেটের ইনিংসে ২০ উইকেট, ওয়ানডেতে সেখানে এই প্রতিপক্ষের বিপক্ষে ১৫ ম্যাচে ১ সেঞ্চুরি, ১ফিফটিতে ৩৫২ রানের পাশে ২৮ উইকেট! ২০১০ সালে বাংলাদেশের কাছে ০-৪ এ হোয়াইট ওয়াশের লজ্জার সিরিজে সিরিজ সেরা সাকিবকে নিয়ে তাই সতর্ক থাকাই স্বাভাবিক। সাকিব সম্পর্কে নিউজিল্যান্ড ক্রিকেট সতর্কবার্তায় উল্লেখ করেছেÑ ‘এই মুহূর্তে সাকিব বাংলাদেশের সেরা ক্রিকেটার। অভিজ্ঞ এই অল রাউন্ডার ধারাবাহিকভাবে খেলে তিন ফরমেটের ক্রিকেটে বছরের পর বছর ধরে সেরা অল রাউন্ডার। আক্রমণের পুরোভাগে থেকে  নিউজিল্যান্ডের মাটি থেকে প্রথম জয়ের জন্য লড়বে বাংলাদেশ দল সাকিবের কারণেই।
অস্ত্রোপচারের পর ৫ মাস ক্রিকেটের বাইরে কাটিয়ে গত পরশু মুস্তাফিজ ফিরেছেন মাঠে। খেলেছেন অনুশীলন ম্যাচ, পেয়েছেন ২ উইকেট। এ বছরের মার্চে টি-২০ বিশ্বকাপে মুস্তাফিজুরের কাটার অস্ত্রে কেঁপে উঠেছে নিউজিল্যান্ড। ২০১৬ টি-২০ বিশ্বকাপ সেরা বোলিংয়ে (৫/২২)  মুস্তাফিজুরকে সামাল দেয়াটাই এখন প্রধান লক্ষ্য নিউজিল্যান্ডের। আইসিসি’র বর্ষসেরা উদীয়মান এই বাঁ হাতি কাটার মাস্টার সম্পর্কে ধারণা ভালই পেয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট পেস বোলার ট্রেন্ট বোল্টের কাছ থেকে। সানরাইজার্স হায়দাবাদের চোখের মনি হওয়ায় আসরের অধিকাংশ ম্যাচে ট্রেন্ট বোল্টকে থাকতে হয়েছে বসে। আইপিএলে অন্যতম মিতব্যয়ী বোলিংয়ে হায়দারাবাদের শিরোপা জয়ের নায়ককে তাই সতর্ক থাকতে হচ্ছে নিউজিল্যান্ডকে।
ইংল্যান্ডের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজে ১৯ উইকেট পেয়ে বিশ্বরেকর্ড গড়া ১৯ বছরের অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ টেস্ট অভিষেকে যে কীর্তি গড়েছেন, তাতেও সতর্ক নিউজিল্যান্ড ক্রিকেট। ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টেস্ট জয়ের নায়ক পেয়েছেন সিরিজ সেরার পুরস্কার। সে কারণে এই উদীয়মান অফ স্পিনারও ভাবাচ্ছে নিউজিল্যান্ড ক্রিকেটকে। বিশ্ব ক্রিকেটে এই মুহূর্তে সবচেয়ে উদ্দীপ্ত  সম্ভাবনাময়ী ক্রিকেটার হিসেবে মিরাজকে দেখছে নিউজিল্যান্ড ক্রিকেট।
২০১৩ সালে ম্যাকলামের নেতৃত্বে নিউজিল্যান্ড টেস্ট দল টেস্ট সিরিজে যার ব্যাটিংয়ে খেয়েছে ধাক্কা, সাদা পোশাকের সেই মুমিনুলকেও নিয়েও সতর্ক নিউজিল্যান্ড ক্রিকেট। টানা ১১ ম্যাচে ফিফটিতে দ্বিতীয় বিশ্বরেকর্ড গড়া মুমিনুলের নিউজিল্যান্ডের বিপক্ষে রেকর্ডটা ঈর্ষণীয়ই বটে। ২ ম্যাচের টেস্ট সিরিজে ২ সেঞ্চুরি ১ ফিফটিতে ৩৭৬ রান! টেস্ট ক্যারিয়ার গড় যেখানে ৫১.৬৬, সেখানে নিউজিল্যান্ডের বিপক্ষে গড়টা তার ১৮৮.০০! সাদা পোশাকেও যে এবার নিউজিল্যান্ডের উপর ছড়ি ঘোরাতে এসেছে বাংলাদেশ দল, সেই সতর্কবার্তাই দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট।



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ