Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইপিএলের মূল্যমান ১০ বিলিয়ন ডলার ছাড়িয়ে একটি ডেকাকর্ন হয়ে উঠেছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২২, ১০:১২ পিএম

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ইকোসিস্টেমের মূল্য ২০২২ সালে বিস্ময়করভাবে ১০.৯ বিলিয়ন মার্কিন ডলার ছুঁয়েছে। যার ফলে নগদ-সমৃদ্ধ লীগ একটি ডেকাকর্ন হয়ে উঠেছে বলে পরামর্শদানকারী সংস্থা ডি এন্ড পি অ্যাডভাইজরির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।–ইকোনোমিক টাইমস


একটি ব্যবসাকে ডেকাকর্ন বলা হয় তখনই, যখন এর মূল্য ১০ বিলিয়ন মার্কিন ডলার অতিক্রম করে। আইপিএল ইকোসিস্টেমের মূল্য ডলারের পরিপ্রেক্ষিতে ৭৫% বৃদ্ধি পেয়েছে।

‘বিয়ন্ড ২২ ইয়ার্ডস' শিরোনামের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, আইপিএল ইকোসিস্টেমের মূল্য বৃদ্ধি প্রাথমিকভাবে ৬.২ বিলিয়ন ডলারের মিডিয়া অধিকার চুক্তির দ্বারা পরিচালিত হয়েছে। যা জুন মাসে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) দ্বারা স্বাক্ষরিত হয়েছিল।

গত বছরের অক্টোবরে ১.৬ বিলিয়ন মার্কিন ডলার সমন্বিত মূল্যের জন্য দুটি নতুন দলের নিলাম হয়।দল দুটি হলো, গুজরাট টাইটানস এবং লখনউ সুপারজায়ান্টস। ডিজনি স্টার ২৩৫৭৫ কোটি টাকায় আইপিএল টিভির অধিকার পেয়েছে এবং ভায়াকম ১৮ ডিজিটাল অধিগ্রহণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ