Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গাঙ্গুলী-রুটের পাশে বাবর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

করাচি টেস্টের প্রথম দিনে ৭৮ রানের ইনিংস খেলার পথে দারুণ এক মাইলফলক স্পর্শ করেছেন বাবর আজম। ক্রিকেট ইতিহাসের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে ২৩ বার পঞ্চাশ বা তার বেশি রানের ইনিংস খেললেন পাকিস্তান অধিনায়ক। গতকাল বাবরের রেকর্ড গড়া ইনিংসের দিনে ইংল্যান্ডের বিপক্ষে করাচি টেস্টের প্রথম ইনিংসে ৩০৪ রান তুলেছে পাকিস্তান। দিনের শেষ ভাগে ব্যাটিংয়ে নেমে ১ উইকেট খুইয়ে ৭ রান তুলেছে ইংল্যান্ড।
তিন টেস্টের প্রথম দুই ম্যাচ জিতে এরই মধ্যে সিরিজ নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড। করাচিতে ‘ডেড-রাবারে’ পরিণত হওয়া ম্যাচে শুরুটা ভালো হয়নি পাকিস্তানের। ৪৬ রানের মধ্যে ফিরে যান দুই ওপেনার আবদুল্লাহ শফিক ও শান মাসুদ। ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নামা আজহার আলীকে নিয়ে তৃতীয় উইকেটে ৭১ রানের জুটি গড়েন বাবর। ওলি রবিনসনের বলে উইকেটকিপারের কাছে ক্যাচ দেওয়ার আগে ৪৫ রান করে যান আজহার।
বাবর তার টেস্ট ক্যারিয়ারের ২৫তম ফিফটি তুলে নেন ৭৪ বলে। ২০২২ সালে তিন সংস্করণ মিলে এটি তার ২৩তম পঞ্চাশ স্পর্শ করা ইনিংস। আন্তর্জাতিক ক্রিকেটে এক বছরে ২৩ ফিফটি আছে ইংল্যান্ডের জো রুট (২০১৬) আর ভারতের সৌরভ গাঙ্গুলীরও (১৯৯৯)। তবে ২০১৪ সালে ১৭ ফিফটি ও আট সেঞ্চুরিসহ সবচেয়ে বেশি ৫০+ ইনিংসের রেকর্ডটি সাবেক লঙ্কান ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারার। ২৪ ফিফটি+ ইনিংস নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং (২০০৫)।
বাবরের ২৩তম পঞ্চাশ-ঊর্ধ্ব ইনিংসটি থামে আগা সালমানের সঙ্গে ভুল-বোঝাবুঝিতে রানআউট হয়ে। জ্যাক লিচের স্পিনে ধরাশায়ী হওয়া সালমান খেলেন ৯৩ বলে ৫৬ রানের ইনিংস। ইংল্যান্ডের পক্ষে ১৪০ রানে ৪ উইকেট নেন বাঁহাতি স্পিনার লিচ। ৮৯ রানে দুই উইকেট অভিষিক্ত লেগস্পিনার রেহান আহমেদের। দিনের শেষ মুহূর্তে ৩ ওভার ব্যাট করার সুযোগ পায় ইংল্যান্ড। প্রথম ওভারেই জ্যাক ক্রলিকে এলবিডব্লুর ফাঁদে ফেলেন আবরার আহমেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ