Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইরিশ রূপকথায় উইন্ডিজের বিদায়

আজকের খেলা অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড, দুপুর ১টা আফগানিস্তান-ইংল্যান্ড, বিকাল ৫টা

জাহেদ খোকন | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম | আপডেট : ১২:০৫ এএম, ২২ অক্টোবর, ২০২২

টি-টোয়েন্টি বিশ্বকাপের দুইবারের চ্যাম্পিয়ন উইন্ডিজকে বিদায় করে চলমান আসরের সুপার টুয়েলভে জায়গা পেয়ে সবাইকে চমকে দিল আইরিশরা। গতকাল অস্ট্রেলিয়ার হোবার্টের বেলেরিভ ওভালে প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে সুপার টুয়েলভে উঠল আয়ারল্যান্ড। ম্যাচ জিতে ৩ খেলায় দুই জয় ও এক হারে ৪ পয়েন্ট নিয়ে রান রেটে জিম্বাবুয়ের চেয়ে পিছিয়ে থেকে গ্রুপ রানার্সআপ হয়েছে আয়ারল্যান্ড। সমান ম্যাচে এক জয় ও দুই হারে ২ পয়েন্ট পেয়ে তালিকায় সবার শেষে থেকে আইরিশ রূপকথায় টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ল উইন্ডিজরা।

‘বি’ গ্রুপের শেষ ম্যাচ জিতলেই সুপার টুয়েলভ নিশ্চিতÑ এমন সমীকরণ মাথায় নিয়ে কাল হোবার্টের বেলেরিভ ওভালে খেলতে নামে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড। টস জিতে প্রথমে ব্যাট করতে নামে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ক্যারিবীয়রা। তবে শুরুতেই ধাক্কা খায় তারা। ব্যাটিংয়ে নেমে ইনিংসের তৃতীয় ওভারে ব্যক্তিগত ১ রানে প্যাভিলিয়নের পথ ধরেন ক্যারিবীয় ওপেনার কাইল মায়ার্স। দলীয় ১০ রানে মায়ার্সকে হারানোর পর দ্রুত রান তোলার চেষ্টা করে বেশি দূর যেতে পারেননি, আরেক ওপেনার জনসন চার্লস ও এভিন লুইস। দ্বিতীয় উইকেটে ১০ বলে ১৭ রান তুলেন এই জুটি। ৩টি চার ও ১ ছয়ের মারে ১৮ বলে ২৪ রান করে বিদায় নেন চার্লস। পাওয়ার প্লেতে ২ উইকেট হারিয়ে ৪১ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় উইকেটে বড় জুটির চেষ্টা করেন লুইস ও ব্রান্ডন কিং। বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুললেও, ঠিক টি-টোয়েন্টির মতো ব্যাটিং ছিল না তাদের। ৩৯ বলে ৪৪ রানে জুটি গড়েন লুইস ও কিং। ধীরে খেলে ১৮ বলে ১৩ রান করে আইরিশ লেগ স্পিনার গ্রেথ ডেলেনির শিকারে পরিণত হন লুইস। লুইসের বিদায়ের পর ক্রিজে আসেন অধিনায়ক নিকোলাস পুরান। ১ ছয় মেরে ভালো কিছুর ইংগিতও দেন তিনি। কিন্তু পুরানকে ১৩ রানের বেশি করতে দেননি ডেলেনি। লুইস ও পুরানের পর রোভম্যান পাওয়েলকেও ফেরান আইরিশ এই লেগ স্পিনার। মূলত ডেলেনির ঘূর্ণিতে ১০ ওভারের পর মিডলঅর্ডারের তিন হার্ডহিটারকে হারানোয় ওয়েস্ট ইন্ডিজের বড় সংগ্রহের পথ কঠিন হয়ে পড়ে। ইনিংসের ১৭তম ওভারের প্রথম বলে ক্যারিয়ারের ষষ্ঠ হাফ সেঞ্চুরির দেখা পান কিং। ৪টি বাউন্ডারির মারে ৩৯ বল খেলে ৫০ রান করেন কিং। তার হাফ সেঞ্চুরিতে ১৭ ওভার শেষে ৫ উইকেটে ১১২ রান পায় ওয়েস্ট ইন্ডিজ। শেষ ৩ ওভারে ৩৪ রান তুলেন কিং এবং ওডিন স্মিথ। এতে ২০ ওভারে ৫ উইকেটে ১৪৬ রানের অল্প স্বল্প পুঁজি পায় ওয়েস্ট ইন্ডিজ। ৪৮ বলে ৬ চার ও ১ ছক্কায় ৬২ রানে অপরাজিত থাকেন কিং। অপর প্রান্তে ১২ বলে ১টি চার ও ২ ছয়ের মারে ১৯ রান করেন স্মিথ। চার ওভার বল করে ১৬ রান খরচায় ৩ উইকেট শিকার করে আয়ারল্যান্ডে সেরা বোলার ডেলেনি।

জবাবে জয়ের জন্য ১৪৭ রানের লক্ষ্যে খেলতে নেমে দলকে দুর্দান্ত শুরু এনে দেন আয়ারল্যান্ডের দুই ওপেনার অধিনায়ক এন্ডি ব্যালবির্নি ও পল স্টার্লিং। পাওয়ার প্লেতে ৬৪ রান করেন তারা। ইনিংসের অষ্টম ওভারে দলীয় ৭৩ রানে ব্যালবির্নি-স্টার্লিংয়ের উদ্বোধনী জুটি ভাঙেন ওয়েস্ট ইন্ডিজের আকিল হোসেন। ২৩ বলে ৩টি করে চার-ছক্কায় ৩৭ রান করা ব্যালবির্নিকে ফেরান আকিল। বালবির্নি আউট হওয়ার পর ক্রিজে আসেন লরকান টাকার। উদ্বোধনী জুটির দুর্দান্ত শুরুতে ম্যাচে চালকের আসনে বসে যায় আইরিশরা। দ্বিতীয় উইকেটে টাকার ও স্টার্লিং সাবধানে এগুতে থাকেন। রানের গতি ধরে রেখে ১১তম ওভারেই আয়ারল্যান্ডের সংগ্রহ ৬৫ বলে ১০০তে নিয়ে যান টাকার ও স্টার্লিং। ১২তম ওভারে ক্যারিয়ারের ২১তম হাফ সেঞ্চুরি পান স্টার্লিং। ১৫ ওভার শেষে আয়ারল্যান্ডের জয় সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায় মাত্র। জয়ের জন্য শেষ পাঁচ ওভারে ১৪ রান দরকার পড়ে আইরিশদের। ১৭.৩ ওভারে টাকার বাউন্ডারি মেরে দলের জয় ও সুপার টুয়েলভ নিশ্চিত করলে আয়ারল্যান্ডের ১ উইকেটে ১৫০ রান তুলে থামে। স্টার্লিং ৪৮ বলে ৬ চার ও ২ ছয়ের মারে অপরাজিত ৬৬ রান করেন। ৩৫ বলে দু’টি করে চার-ছক্কায় ৪৫ রানে অপরাজিত থাকেন টাকার। ম্যাচ সেরা হন ডেলেনি।

এ নিয়ে দ্বিতীয়বার গ্রুপ পর্ব টপকে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরের রাউন্ডে খেলছে আইরিশরা। এর আগে ২০০৯ সালে গ্রুপ পর্ব পেরিয়ে সুপার এইটে খেলেছিল তারা। অন্যদিকে আয়ারল্যান্ডের কাছে হেরে দ্বিতীয়বারের মতো আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নিলো ২০১২ ও ২০১৬ সালের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ^কাপের প্রথম আসরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল ক্যারিবীয়রা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ