Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আশা বাঁচিয়ে রাখল আয়ারল্যান্ড

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

অস্ট্রেলিয়ায় চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে কার্টিস ক্যাম্ফারের অলরাউন্ড নৈপুন্যে সুপার টুয়েলভে খেলার আশা বাঁচিয়ে রাখলো আয়ারল্যান্ড। গতকাল হোবার্টের বেলেরিভ ওভালে প্রতিপক্ষের ছুড়ে দেয়া বড় লক্ষ্য তাড়া করে আয়ারল্যান্ড ৬ উইকেটে হারায় স্কটল্যান্ডকে।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ১৭৬ রান তুলে নির্ধারিত ওভার শেষ করে স্কটল্যান্ড। ব্যাটিংয়ে নেমে স্কটল্যান্ড দলীয় ১ রানে প্রথম উইকেট হারালেও দ্বিতীয় উইকেটে ম্যাথু ক্রসকে নিয়ে ৫৯ রানের জুটি গড়েন ওপেনার মাইকেল জোন্স। ক্রস ২১ বলে ৫ চারের মারে ২৮ রানে আউট হওয়ার পর মিডলঅর্ডার ব্যাটারদের নিয়ে স্কটিশদের বড় সংগ্রহ এনে দেন জোন্সই। তৃতীয় উইকেটে রিচার্ড বেরিংটনকে সঙ্গে নিয়ে ৪৮ বলে দলকে ৭৭ রানের জুটি উপহার দেন জোন্স। বেরিংটন ৩ চার ও ১ ছক্কায় ২৭ বলে ৩৭ রান করে আউট হলেও টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি তুলে ৮৬ রানে আউট হন জোন্স। তার ৫৫ বলের ইনিংসে ৬টি চার ও ৪টি ছয়ের মার ছিল। এটি তার ক্যারিয়ার ও চলতি বিশ্বকাপে এ পর্যন্ত সর্বোচ্চ ব্যক্তিগত রান। শেষদিকে মাইকেল লিসেক ২ চারের মারে ১৩ বলে অপরাজিত ১৭ রান করলে ২০ ওভারে ৫ উইকেটে ১৭৬ রান তুলে স্কটল্যান্ড। বল হাতে আয়ারল্যান্ডের সফল বোলার ছিলেন ক্যাম্ফার। দুই ওভারে ৯ রান খরচায় ২ উইকেট পান তিনি।

জবাবে জয়ের জন্য ১৭৭ রানের লক্ষ্যে ইনিংস শুরু করে নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে আইরিশরা। তবে শেষ পর্যন্ত ক্যাম্ফারের দারুণ ব্যাটিংয়ে এক ওভার হাতে রেখে ৪ উইকেটে ১৮০ রান করে জয় তুলে নেয় আয়ারল্যান্ড। আইরিশরা ব্যাটিংয়ে নেমে ৯.৩ ওভারে ৬১ রান তুলতেই তাদের চার ব্যাটারকে হারায়। এরপরই ম্যাচের নিয়ন্ত্রণ প্রায় হারিয়ে ফেলে আয়ারল্যান্ড। এমন অবস্থায় ম্যাচ জেতার জন্য ৬ উইকেট হাতে নিয়ে শেষ ১০ ওভারে ১১২ রান দরকার পড়ে তাদের। তবে চাপে পড়লেও হাল ছাড়তে নারাজ ক্যাম্ফার। ছয় নম্বরে নামা জর্জ ডকরেলকে নিয়ে লড়াই শুরু করেন তিনি। স্কটল্যান্ডের বোলারদের উপর চাপ বাড়াতে পাল্টা আক্রমণাত্মক হয়ে উঠে ব্যাটিংয়ে তান্ডব চালান ক্যাম্ফার। ১১ থেকে ১৫ ওভারে ৬০ রান তুলে ক্যাম্ফার-ডকরেল জুটি। এতে জয়ের জন্য শেষ ৫ ওভারে ৫২ রান দরকার পড়ে আয়ারল্যান্ডের। পরের চার ওভারেই ৫২ রান তুলে দলের জয় নিশ্চিত করেন ক্যাম্ফার-ডকরেল। ক্যাম্ফার ৩২ বলে ৭ চার ও ২ ছয়ের মারে ৭২ ও ডকরেল ২৭ বলে ৪ চার ও ১ ছয়ে ৩৯ রানে অপরাজিত থাকেন।

এদিন একই ভেন্যুতে দিনের আরেক ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ৩১ রানে জিম্বাবুয়েকে হারিয়ে সুপার টুয়েলভে খেলার আশা জিইয়ে রাখলো। এখন পর্যন্ত ‘বি’ গ্রুপের চার দলই দু’টি করে ম্যাচ খেলে একটি করে জয় পেয়েছে। দুই ম্যাচ শেষে সবাই ২ পয়েন্ট করে পেলেও রান রেটে এগিয়ে থেকে তালিকার শীর্ষে আছে স্কটল্যান্ড। দ্বিতীয় স্থানে জিম্বাবুয়ে, তৃতীয় ওয়েস্ট ইন্ডিজ এবং সবার শেষে আছে আয়ারল্যান্ড। আগামীকাল এই গ্রুপের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে আয়ারল্যান্ড। একই দিন জিম্বাবুয়ের বিপক্ষে খেলবে স্কটল্যান্ড। শেষ ম্যাচেই নির্ধারণ হবে কোন দু’টি দল যাবে সুপার টুয়েলভে।

আজকের খেলা
নেদারল্যান্ডস-শ্রীলঙ্কা, সকাল ১০টা
নামিবিয়া-আরব আমিরাত, দুপুর ২টা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ