Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রেকর্ড গড়েই শ্রীলঙ্কার প্রতিশোধ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

তরুণ ওপেনার রহমানউল্লাহ গুরবাজের বিধ্বংসী ব্যাটিংয়ে চ্যালেঞ্জিং পুঁজি পেল আফগানিস্তান। শেষ চার ওভারে যদিও দলটির রানের গতিতে লাগাম দিতে পেরেছিলেন শ্রীলঙ্কার বোলাররা। এরপর তাদের ব্যাটাররা রাখলেন সম্মিলিত অবদান। ওপেনিংয়ে সুর বেঁধে দিলেন দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও কুসল মেন্ডিস। দানুস্কা গুনাথিলাকা ও ভানুকা রাজাপাকসে পরে খেললেন কার্যকর ইনিংস। ফলে দুর্দান্ত রান তাড়ায় জিতে প্রতিশোধ নিল লঙ্কানরা।
গতকাল শারজাহতে এশিয়া কাপের সুপার ফোরের প্রথম ম্যাচে ৪ উইকেটে জিতেছে শ্রীলঙ্কা। রোমাঞ্চকর লড়াইয়ে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৭৫ রান তোলে আফগানিস্তান। জবাবে ৫ বল হাতে রেখে ৬ উইকেটে ১৭৯ রান করে জয় নিশ্চিত করে শ্রীলঙ্কা। শারজায় এটি সর্বোচ্চ রান তাড়া করা জয়। গ্রুপ পর্বে দুই দলের আগের দেখায় তাদেরকে গুঁড়িয়ে ৮ উইকেটে জিতেছিল আফগানরা।
টস হেরে ব্যাটিংয়ে নেমে এর আগে শারজাহ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরুটা ভালোই হয়েছিল আফগানিস্তানের। এক প্রান্তে দারুণ সব শটের পসরা সাজিয়ে দ্রুতগতিতে রান তুলছিলেন গুরবাজ। তবে ব্যাট হাতে এদিন নিজের ছায়া হয়ে ছিলেন অন্য ওপেনার হজরতউল্লাহ জাজাই। ইনিংসের ষষ্ঠ ওভারে দিলশান মাদুশাঙ্কার বলে বোল্ড হয়ে ফেরার আগে ১৬ বলে ১৩ রান করেন তিনি।
জাজাই ফেরার পর তিনে নামা ইব্রাহিম জাদরানকে (৩৮ বলে ৪০) সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেটে ৯৩ রানের জুটি গড়ে তোলেন গুরবাজ। শ্রীলঙ্কান বোলারদের তুলোধুনো করে ২২ বলে অর্ধশতক তুলে নেন তিনি। ম্যাচের ১৬তম ওভারে আসিথা ফার্নান্দোর বলে ক্যাচ দিয়ে ফেরার আগে ৪টি চার এবং ৬টি ছয় সহযোগে ৪৫ বলে ৮৪ রান করেন তিনি। গুরবাজ সাজঘরে ফিরে যাওয়ার পর টপাটপ উইকেট হারাতে থাকে আফগানরা। শেষদিকে রশিদ খানের (৭ বলে ৯*) ছোট্ট ক্যামিওতে সম্মানজনক সংগ্রহ পায় তারা।
জবাবে ব্যাট করতে নেমে ওপেনিংয়ে ঝড় তোলেন নিশাঙ্কা ও বাংলাদেশকে কাঁদানো কুশাল। ওপেনিং জুটিতে ৬.৩ ওভারে ৬২ রান সংগ্রহ করে। মেন্ডিজ ১৯ বলে ৩৬ ও পাথুম নিসাঙ্কা ২৮ বলে ৩৫ রান করে বিদায় নেন। দলীয় ৯৪ রানের মাথায় ব্যক্তিগত ৮ রানে বিদায় নেনেচারিথ আসালাঙ্কা।
এরপর চারিথ আসালাঙ্কা ২০ বলে দুটি করে চার ছক্কায় ৩৩ রান করে রশিদের বলে বিদায় নেন। শ্রীলঙ্কার দলীয় রান তখন ১৪.১ ওভার ৪ উইকেটে ১১৯ রান। শেষ দিকে দাসুন শানাকা ১৪ বলে চার বাউন্ডারি ও এক ছক্কায় ৩১ রানে ঝড়ো ইনিংস খেলে বিদায় নেন। তবে সিলভা ১৬ ও চামিকা ৫ রান করে অপরাজিত থেকে দলকে এনে দেন রেকর্ডগড়া এক জয়। বল হাতে আফগানদের পক্ষে মুজিব ও নাভিদ দুটি করে উইকেট নেন।



 

Show all comments
  • Sanaullah Sana ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:২৯ এএম says : 0
    অবিশ্বাস্য হলেও এটা সত্য এবার এশিয়া কাপ শ্রীলঙ্কা নিবে।ওরা আর একটা ম্যাচও হারবে না।ইস্কিন সর্ট দিয়ে রাখুন মোবাইলে।
    Total Reply(0) Reply
  • Md Joni Islam ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:২৯ এএম says : 0
    আজকে অন্ততপক্ষে মনে করেছিলাম টস ফ্যাক্টর কোন কাজে দেবে না, আফগানিস্তান বোলিং লাইন আপ এর বিরুদ্ধে পারবেনা, শ্রীলংকা হারবে। কিন্তু এমন বোলিং করলো বাংলাদেশের থেকে দুর্বল।
    Total Reply(0) Reply
  • Journalist Ubayed ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:২৯ এএম says : 0
    বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ওদের নাগিন ড্যান্স এর জবাব দিতে পারলো না
    Total Reply(0) Reply
  • Kazi Saimon ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩০ এএম says : 0
    Sri Lanka cricket time akta brand.congratulations tim Sri Lanka.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ