Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তিন দিনের ভেতর ইংনিস ব্যবধানে জিতেই সমতা আনল ইংল্যান্ড

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ৮:০৫ এএম

প্রথম টেস্টে সাউথ আফ্রিকার কাছে ইনিংস ব্যবধানে পরাজয় বরণ করার পর ইংল্যান্ড টিমকে নিয়ে সমালোচনা হচ্ছিল চারদিক থেকেই।স্টোকস-ম্যাককালামদের সাদা পোশাকে আগ্রাসী 'বাজবল' কৌশলর কতটা টেকসই ও প্রাসঙ্গিক তা নিয়েও উঠেছিল প্রশ্ন। তবে হারার পর দলপতি স্টোকস জানিয়ে দিয়েছিলেন বাজেভাবে হারলেও আগামীতে আক্রমণাত্মক ধাচেই টেস্ট খেলবে তার দল।

কথা রেখেছে ইংল্যান্ড। আগ্রাসী ক্রিকেট খেলেই মাত্র তিন দিনে প্রোটিয়াদের গুড়িয়ে দিয়েছে স্টোকসরা।তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে সফরকারীদের ইনিংস ও ৮৫ রানে হারিয়ে সিরিজ ১-১ সমতায় ফেরাল ইংল্যান্ড।

ওল্ড ট্র্যাফোর্ডে অনুষ্ঠিত হওয়া এই টেস্টে কন্ডিশন বুঝতে ভুল করে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন প্রোটিয়া দলপতি ডিন এলগার। প্রথম দিনে সিমিং সহায়ক কন্ডিশনের পূর্ণ সুবিধা তুলে নিয়ে সাউথ আফ্রিকার প্রথম ইনিংস মাত্র ১৫১ রানেই শেষ করে দেয় ইংলিশ বোলার।

জবাব দিতে নেমে বেন স্টোকস ও বেন ফোকসের সেঞ্চুরিতে ইংল্যান্ড ইনিংস ঘোষণা করে ৯ উইকেটে ৪১৫ রান তুলে।ওভারপ্রতি প্রায় চার করে রান তোলা ইংল্যান্ড দ্বিতীয় দিনের শেষে হওয়ার আগেই সাউথ আফ্রিকাকে ফের ব্যাটিংয়ে পাঠায়। দ্বিতীয় দিন বিনা উইকেটে ২৩ রানে শেষ করা প্রোটিয়ারা গতকাল তৃতীয় দিনের শুরু থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারায়। নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৬৩ রান করতে পারলে কেবল ইনিংস হারের লজ্জা এড়াতে পারতো সফরকারীরা। তবে এন্ডারসন-রবিনসনদের বোলিং তোপে তার আগেই শেষ হয়ে যায় প্রোটিয়াদের ইংনিস। প্রথম ইংনিসে ১৫১ রান তোলা প্রোটিয়ারা এবার তুলতে পারে মাত্র ১৭৯ রান।দুই ইনিংসেই তিনটি করে উইকেট নেন এন্ডারসন। প্রথম ইনিংসে এক উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে রবিনসনের শিকার চার উইকেট।

ব্যাটে-বলে নিজের জাত চেনানো বেন স্টোকস জেতেন ম্যাচ সেরার পুরস্কার । দুই ইনিংসেই এই অলরাউন্ডার উইকেট নেন দুটি করে।আর ব্যাট হাতে করেন দুর্দান্ত এক সেঞ্চুরি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ