Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লজ্জার দুঃস্মৃতি মুছতে শুক্রবার দ্বিতীয় টেস্টে মাঠে নামবে টাইগাররা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ৫:২৪ পিএম

দ. আফ্রিকা সফরে ডারবান টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ব্যর্থতায় লজ্জাজনক ভাবে হেরেছে বাংলাদেশ। প্রথম টেস্টের সেই দুঃস্মৃতিকে পেছনে ফেলে শুক্রবার পোর্ট এলিজাবেথে দ্বিতীয় টেস্টে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। পোর্ট এলিজাবেথে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

চোটরে কারণে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেছেন তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম। তবে সুস্থ হয়ে দলে ফিরেছেন ওপেনার তামিম ইকবাল। ডারবান টেস্টের চতুর্থ ইনিংসে ৫৩ রানে গুটিয়ে যাওয়ায় ২২০ রানে ম্যাচ হারের স্বাদ পায় বাংলাদেশ। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৩ রানে অলআউট হওয়ার পর টেস্টে এটি টাইগারদের দ্বিতীয় সর্বনিম্ন রান।

চলতি বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট ম্যাচ জয়, দক্ষিণ আফ্রিকার মাটিতে এবারের সফরের শুরুতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয়ের পর টেস্ট সিরিজের প্রথম ম্যাচের আগে আত্মবিশ্বাসী ছিল বাংলাদেশ শিবির। তবে শেষ টেস্টের চতুর্থ ইনিংসে বাজেভাবে অলআউট হয়ে লজ্জার হার মেনে নিতে হয়েছে।

বাংলাদেশের পেস বোলিং কোচ দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার অ্যালান ডোনাল্ড। টেস্টের আগে পোর্ট এলিজাবেথে বাংলাদেশের প্রথম অনুশীলন সেশনে ডোনাল্ড বলেন, ‘আমি মনে করি প্রথম টেস্টে বাংলাদেশি পেসারদের পারফরমেন্স নিয়ে গর্ব করা যায়। এমন পারফরমেন্সই আশা করেছিলাম। আমরা এখানে মানিয়ে নিতে পেরেছি, এটা খুব ভালো ছিল। আমরা পার্টনারশিপে বোলিং নিয়ে কথা বলেছি। সব পেস বোলারই ভালো পারফরমেন্স করেছে।’

তিনি আরও বলেন, ‘দ্বিতীয় ইনিংসে এটি আরও ভালো ছিল। আমার মনে হয়েছে- আমরা একটি টেস্ট ইউনিটের মতো বোলিং করেছি। রান রেট ৩ দশমিক ৭ থেকে ২ দশমিক ৫-এ নেমে এসেছিল। আমি পেসারদের নিয়ে খুব গর্বিত। তারা সারা দিন প্রতিপক্ষের উপর চাপ অব্যাহত রাখতে পেরেছে।’

বাংলাদেশ টেস্ট দল: মমিনুল হক (অধিনায়ক), আবু জায়েদ, এবাদত হোসেন, খালেদ আহমেদ, লিটন দাস (উইকেটরক্ষক), মাহমুদুল হাসান জয়, মেহেদি হাসান মিরাজ, মুশফিকুর রহিম, নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান, সাদমান ইসলাম, শহিদুল ইসলাম, তাইজুল ইসলাম, তামিম ইকবাল ও ইয়াসির আলি।

দক্ষিণ আফ্রিকা টেস্ট দল
ডিন এলগার (অধিনায়ক), তেম্বা বাভুমা, ড্যারিন ডুপাভিলন, সারেল এরউই, সাইমন হার্মার, কেশব মহারাজ, উইয়ান মুলডার, ডুয়েন অলিভিয়ার, কিগান পিটারসেন, রায়ান রিকেল্টন, লুথো সিপামলা, গ্লেনটন স্টুরম্যান, কাইল ভেরিনি (উইকেটরক্ষক), লিজাড উইলিয়ামস ও কায়া জন্ডো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ