Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার দক্ষিণ আফ্রিকা জয়

বাংলাদেশ : ৫০ ওভারে ৩১৪/৭ দ.আফ্রিকা : ৪৮.৫ ওভারে ২৭৬ ফল : বাংলাদেশ ৩৮ রানে জয়ী

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ১২:০৭ এএম

‘বিশে (বিষে) বিষ ক্ষয়’-বুঝি একেই বলে!
দক্ষিণ আফ্রিকায় গিয়ে দ্বিপাক্ষিক সিরিজে তিন সংস্করণে আগে ১৯ ম্যাচ খেলে সবক’টিতে পেতে হয়েছে হারের লজ্জা, এবার বিশতম ম্যাচে এসে সেই গেরো খুললো বাংলাদেশের। মাহমুদউল্লাহ রিয়াদকে রিভার্স সুইপ করতে গেলেন কেশভ মহারাজ। বল আঘাত হানল তার প্যাডে। এলবিডবøুর আবেদনে আম্পায়ারের সাড়া যদিও মিলল না। তামিম ইকবাল নিলেন রিভিউ। বদলে গেল আগের সিদ্ধান্ত। লেখা হলো নতুন ইতিহাস। বাংলাদেশ পেল অনির্বচনীয় এক স্বাদ। দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে ধরা দিল প্রথম জয়!

গতপরশু রাতে সেঞ্চুরিয়নে প্রথমবারের মতো ওয়ানডে খেলতে নামার উপলক্ষটা স্মরণীয় করে রাখল বাংলাদেশ। তিন বিভাগেই উজ্জীবিত পারফরম্যান্সে সিরিজের প্রথম ওয়ানডেতে সফরকারীরা জিতল ৩৮ রানে। ব্যাটসম্যানদের সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ ৭ উইকেট হারিয়ে তোলে ৩১৪ রান। রাসি ফন ডার ডাসেন ও ডেভিড মিলারের দারুণ দুটি ইনিংসের পরও স্বাগতিকরা থমকে যায় ২৭৬ রানে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ২০ ওয়ানডেতে কখনও যেখানে তিনশ ছুঁতে পারেনি বাংলাদেশ, সেখানে তারা পরের দুই ম্যাচেই তা করে দেখাল। দুটিতেই পেল জয়ের স্বাদ। দুই দলের আগের দেখায় ২০১৯ বিশ্বকাপে লন্ডনের দ্য ওভালে বাংলাদেশ জিতেছিল ৩৩০ রানের পুঁজি গড়ে। ২০১৭ সালে কিম্বারলিতে ৭ উইকেটে ২৭৮ রান ছিল দেশটিতে বাংলাদেশের আগের সর্বোচ্চ।

অধরা জয়ের খোঁজে সুপারস্পোর্ট পার্কে মন্থর ব্যাটিংয়ে শুরু করলেও ৯৫ রানের উদ্বোধনী জুটিতে বড় সংগ্রহের ভিত গড়ে দেন তামিম ও লিটন দাস। লিটন করেন ৫০ রান। অধিনায়কের ব্যাট থেকে আসে ৪১। ক্রিকেট উপভোগ করছেন না বলে শুরুতে এই সফরে যেতে চাননি যিনি, সেই সাকিব আল হাসানের ব্যাটেই ম‚লত গতি পায় বাংলাদেশের ইনিংস। ৬৪ বলে ৭ চার ও ৩ ছক্কায় সর্বোচ্চ ৭৭ রানের দারুণ ইনিংস খেলে ম্যাচে সেরা তিনিই। ক্যারিয়ারের প্রথম ওয়ানডে ফিফটিতে ৪৪ বলে ৫০ রান করেন ইয়াসির আলি চৌধুরি।

পরে তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মেহেদী হাসান মিরাজদের দারুণ বোলিংয়ে ফুরাল দীর্ঘ অপেক্ষা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের মাঠে তিন সংস্করণ মিলিয়ে ২০ ম্যাচ খেলে অবশেষে দেখা মিলল প্রথম জয়ের। শেষের দারুণ বোলিংয়ে ৪ উইকেট নিয়ে দলের সফলতম বোলার মিরাজ। তবে সেরা বোলার নিঃসন্দেহে তাসকিন। ১০ ওভারে ৩৬ রানে এই পেসারের প্রাপ্তি ৩টি।

পরপর দুটি বিদেশ সফরে দুটি ‘প্রথম’ এর স্বাদ পেল বাংলাদেশ। বছরের শুরুতে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডকে টেস্টে হারিয়ে দেশটিতে স্বাগতিকদের বিপক্ষে তিন সংস্করণ মিলিয়ে ৩৩তম দেখায় প্রথম জয় পায় তারা। এবার হলো দক্ষিণ আফ্রিকা জয়!

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ : ৫০ ওভারে ৩১৪/৭ (তামিম ৪১, লিটন ৫০, সাকিব ৭৭, মুশফিক ৯, ইয়াসির ৫০, মাহমুদউল্লাহ ২৫, আফিফ ১৭, মিরাজ ১৯*, তাসকিন ৭*; এনগিডি ১/৭৫, রাবাদা ১/৫৭, ইয়ানসেন ২/৫৭, মহারাজ ২/৫৬, ফেলুকওয়ায়ো ১/৬৩)।
দক্ষিণ আফ্রিকা: ৪৮.৫ ওভারে ২৭৬ (ভেরেইনা ২১, মালান ৪, বাভুমা ৩১, মার্করাম ০, ভ্যান ডার ডাসেন ৮৬, মিলার ৭৯, ফেলুকওয়ায়ো ২, ইয়ানসেন ২, রাবাদা ১, মহারাজ ২৩, এনগিডি ১৫*; সাকিব ০/৫৪, শরিফুল ২/৪৭, তাসকিন ৩/৩৬, মুস্তাফিজ ০/৫০, মিরাজ ৪/৬১, মাহমুদউল্লাহ ১/২৪)।
ফল : বাংলাদেশ ৩৮ রানে জয়ী।
ম্যাচসেরা : সাকিব আল হাসান।
সিরিজ : প্রথম ম্যাচ শেষে ৩ ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে বাংলাদেশ।



 

Show all comments
  • রোদেলা ২০ মার্চ, ২০২২, ১০:০০ এএম says : 0
    আশা করি এই সিরিজ বাংলাদেশ জিতবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ