Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভাগ‍্য পরিবর্তনের আশায় দ.আফ্রিকার বিপক্ষে বিকেলে মাঠে নামবে টাইগাররা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২২, ৯:২৩ এএম

দক্ষিণ আফ্রিকা সফরে সিরিজের প্রথম ওয়ানডে আজ শুক্রবার ১৮ মার্চ সেঞ্চুরিয়নে সুপারস্পোর্ট পার্কে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। দ্বিবা-রাতের ওয়ানডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৫টায়। প্রায় সাড়ে ৪ বছর সফরে যাওয়া বাংলাদেশ এবার পারবে কী?

ঘরের মাঠে টাইগারদের বিপক্ষে পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নামবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ দল ৩ ফরমেট মিলিয়ে দ্বিপাক্ষিক সিরিজে খেলেছে ১৭টি ম্যাচ। কিন্তু এখন পর্যন্ত একটিতেও জয় নিয়ে ফিরতে পারেনি। বাংলাদেশ ২০০৩ সালের ওয়ানডে বিশ্বকাপে ও ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে স্বাগতিক প্রোটিয়াদের মাটিতে একবার করে মোকাবেলায় পরাজিত হয়েই ফিরেছে বাংলাদেশ।

সবমিলিয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে ৩ ফরমেট মিলিয়ে ১৯ ম্যাচে সবগুলোতেই হার। সফরে ৬ টেস্টের মধ্যে ৫টিই ইনিংস ব্যবধানে হারা। অন্যটি ৩৩৩ রানের বিশাল ব্যবধানে হারে। ৯ ওয়ানডে ম্যাচেও কোন প্রতিদ্বন্দ্বিতার লেশমাত্র ছিল না বাংলাদেশের। এছাড়া ৪ টি২০ ম্যাচেও আহামরি কোন পারফর্মেন্স দেখাতে পারেনি বাংলাদেশ দল।

ক্ষিণ আফ্রিকা সফর মানেই দুঃসহ অতীত। তবে এবার অবশ্য অতীতের দুঃখ ভুলিয়ে দেয়ার প্রত্যয় জানিয়েছেন ওয়ানডে অধিনায়ক ও অভিজ্ঞ বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। বিশেষ করে এ বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরে একটি টেস্ট জয় বড় অনুপ্রেরণা দিয়েছে।

বড় প্রতিপক্ষ্য কন্ডিশন......তবে উদ্বোধনী ম্যাচে মেঘাচ্ছন্ন আবহাওয়া ব্যাটারদের কঠিন পরীক্ষা নেওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়ার সুযোগ নেই। কারণ দক্ষিণ আফ্রিকায় এখকার মৌসুমটাই এমন। অবশ্য বাংলাদেশের কোচ আগেই জানান এবার দক্ষিণ আফ্রিকার কন্ডিশন নিয়ে চিন্তিত নয় তারা। অ্যাওয়ে সিরিজে সফরকারী দলের বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় কন্ডিশন। এশিয়ার বাইরের দেশগুলো যেমন বাংলাদেশের মত এই ভেন্যুতে এসে হিমশিম খায়।

একে তো শীত, তার ওপর মেঘলা আবহাওয়া। ছবি কিংবা টিভি পর্দায় দেখলে কেউ বুঝে নেবেন এখানকার কন্ডিশন। বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার এখনকার কন্ডিশনে যে আকাশ-জমিন তফাৎ। ব্যাটিং কিংবা ফিল্ডিং-কোনো ক্ষেত্রেই কন্ডিশন বেকায়দায় ফেলার মত রূপ নেবে না-বিশ্বাস বাংলাদেশ দলের দক্ষিণ আফ্রিকান প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর।

অবশ্য প্রধান কোচ ডমিঙ্গোর দাবি ভিন্ন। দক্ষিণ আফ্রিকার কন্ডিশন সম্পর্কে অভিজ্ঞ এই কোচ বলেন, ‘আমার মনে হয় শুক্রবার আবহাওয়া ভালোই থাকবে। যদিও বছরের এই সময়টায় অনেক ঝড়বৃষ্টি হয়। আশা করি শুক্রবার রৌদ্রোজ্জ্বল আবহাওয়া থাকবে। দিবারাত্রির ম্যাচ, তাই মেঘাচ্ছন্ন আবহাওয়া খুব বেশি প্রভাব ফেলতে পারবে না। তাই কন্ডিশন বড় কোনো ফ্যাক্টর হবে না।’

শুধু ব্যাটিং নয়, ফিল্ডিংয়ের ক্ষেত্রেও আবহাওয়া বাধাঁ হয়ে দাঁড়ায়। ম্যাচ চলাকালে হঠাৎ বয়ে যায় ঝড়ো হাওয়া। সেটি বোলিং কিংবা ফিল্ডিংয়ের জন্য সমস্যা হয়ে যায়। এমনকি বেশিরভাগ সময় ব্যাটিংয়ের সময় প্রতিকুল আবহাওয়ার সাথে নিজেকে মানিয়ে নিয়ে ব্যাট করতে হয় ব্যাটসম্যানদের।

বাংলাদেশ একাদশ.....ঘরের মাঠে আফগানদের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজ জয়ের আত্মবিশ্বাস নিয়ে সফরে যাওয়া তামিম ইকবালের দলের একাদশে খুব বেশি পরিবর্তনের সম্ভাবনা নেই। ওপেনিংয়ে তামিমের সাথে জুটি গড়বেন লিটন। ওয়ানডাউনে নামতে পারেনি নাজমুল হোসেন মান্ত। এরপর সাকিব,মুশফিক ও মাহমুদউল্লাহ রিয়াদ নামবেন ব্যাটিংয়ে।

বাংলাদেশ ওয়ানডে দল: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী, নাসুম আহমেদ, ইয়াসির আলী চৌধুরী, মাহমুদুল হাসান জয়, সৈয়দ খালেদ আহমেদ।

অন্যদিকে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে পূর্ণশক্তির দল ঘোষণা করেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। জানুয়ারিতে ঘরের মাঠে ভারতকে ৩–০ ব্যবধানে হারানো প্রোটিয়া দলের বেশিরভাগই রয়েছেন এই দলে। চোটের কারণে সিরিজেও দলের বাইরে থাকতে হচ্ছে ফাস্ট বোলার আনরিখ নর্কিয়েকে। অন্যদিকে বাংলাদেশের বিপক্ষে সিরিজের সময়ই অনুষ্ঠিত হবে আইপিএল।

দক্ষিণ আফ্রিকার ১১ জন ক্রিকেটার আইপিএলে খেলবেন বিভিন্ন দলের হয়ে। ওয়ানডে সিরিজের জন্য ঘোষিত দলে আছেন এঁদের ৮ জন।

দক্ষিণ আফ্রিকা দল: তেম্বা বাভুমা (অধিনায়ক), কেশব মহারাজ, কুইন্টন ডি কক, জুবায়ের হামজা, মার্কো ইয়ানসেন, ইয়ানেমান ম্যালান, এইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, ওয়াইন পার্নেল, আন্দিলে ফিকোয়াও, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি, রাসি ফন ডার ডুসেন, কাইল ভেরেইনা।

২০১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার যাত্রা ছিল ভুলে যাওয়ার মত। প্রোটিয়ারা সেবার বিশ্বকাপ মিশন শুরু করেছিল বাংলাদেশের কাছে হেরে, যা দলটির মোমেন্টাম নষ্ট করে দেয় শুরুতেই। সেই হারের ক্ষত এখনও ভুলতে পারেননি প্রোটিয়া পেসার লুঙ্গি এনগিডি।

বিশ্বকাপে বাংলাদেশের কাছে হারের ক্ষত শুকায়নি লুঙ্গির ঐ বিশ্বকাপে দলের সব ম্যাচে খেলতে পারেননি লুঙ্গি। চোটের কারণে একসময় দর্শক হয়ে পড়েছিলেন। তবে বাংলাদেশের কাছে হারের ক্ষত ভুলেননি এখনও। সামনে যখন আবারও বাংলাদেশ, তখন ক্ষত যেন নতুন করে দগদগে ঘা হয়ে উঠেছে।

২০১৯ বিশ্বকাপে সেই ম্যাচের পর আর ওয়ানডে খেলা হয়নি বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার। বাংলাদেশের বিপক্ষে আবারও মাঠে নামার আগে লুঙ্গি বলেন, ‘এই সিরিজের জন্য আমরা বেশ মনোযোগী এবং প্রস্তুত। বাংলাদেশ অতীতে আমাদের হারের স্বাদ দিয়েছে। সত্যি বলতে, আমি চাই প্রমাণ করতে। বিশ্বকাপে আমরা তাদের কাছে হেরেছিলাম, তারা আমাদের চেয়ে ভালো খেলেছিল।’

বিশ্বকাপে বাংলাদেশের কাছে হারের ক্ষত নিয়ে লুঙ্গি মনে করেন, নিজেদেরকে বাংলাদেশের চেয়েও ভালো প্রমাণ করার মঞ্চ আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি। তিনি বলেন, ‘এটা আমাদের জন্য নিজেদের প্রমাণ করার সুযোগ। অন্য যেকোনো দলের বিপক্ষে আমরা যেমন মরিয়া থাকি, সেভাবেই খেলতে হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ