Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘প্রথম’ রাঙাতে প্রস্তুত বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

টি-টোয়েন্টি ও টেস্টের ভিড়ে গত আট মাস ওয়ানডে খেলা হয়নি বাংলাদেশ দলের। প্রিয় সংস্করণের ক্রিকেটে বাংলাদেশ সর্বশেষ খেলেছে গত জুলাই মাসে, জিম্বাবুয়ে সফরে। ওয়ানডে সুপার লিগের সেই সিরিজটি ৩-০ ব্যবধানে জিতেছিল তামিম ইকবালের দল। এবার আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সুপার লিগের আরও তিনটি ম্যাচ দিয়ে ৫০ ওভারের খেলায় ফিরছে বাংলাদেশ। আজ শুরু হতে যাওয়া সিরিজের প্রথম ম্যাচটির আগে তাই বাংলাদেশ দল আছে ওয়ানডে ক্রিকেটের রোমাঞ্চে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল ১১টায় শুরু হবে প্রথম ওয়ানডে।

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডেতে নিজেদের ঠিক ‘ফেবারিট’ বলার সুযোগ নেই বাংলাদেশের। ৫০ ওভারের ক্রিকেটে জয়ের পাল্লা ভারি স্বাগতিকদের দিকে। এখনো পর্যন্ত ৮টি ম্যাচে বাংলাদেশ জিতেছে পাঁচবার, আফগানিস্তান তিনবার। সর্বশেষ দুই ম্যাচেও জয়ী বাংলাদেশ। এই ৮ ওয়ানডের চারটিতে দু’দল মুখোমুখি হয়েছিল বাংলাদেশেই, ৩টি দ্বিপাক্ষিক সিরিজ অপরটি এশিয়া কাপে। বাকি চারটির দুটি এশিয়া কাপ আর দুটি বিশ্বকাপের মঞ্চে। আগের ম্যাচে ভেন্যু ছিল ফতুল্লা আর মিরপুর। চট্টগ্রামে এই প্রথম খেলতে নামছে তামিম-সাকিব-মাহমুদউল্লাহ-মুশফিকরা।

‘নতুন এক মঞ্চে’ নামার আগে ঘরের মাঠ, ঘরের ছেলে হিসেবেও নতুন রোমাঞ্চের খোঁজে তামিম। সিরিজের ভেন্যু জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জাতীয় দলের অনুশীলন শেষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে সিরিজের শুরুটা ভালো করার আশা দেখিয়ে তামিম বললেন, ‘ছয় থেকে সাত মাস পর যেহেতু ওয়ানডে খেলছি, সেদিক থেকে সবাই রোমাঞ্চিত। কোনো সন্দেহ নেই এটি আমাদের অন্যতম পছন্দের সংস্করণ। এ বছর আমাদের বেশ কয়েকটা ওয়ানডে (সিরিজ) আছে, যেটা হয়তো টি-টোয়েন্টি বিশ্বকাপের কারণে গত বছর ছিল না। সেদিক থেকে আগামীকালের (আজ) জন্য রোমাঞ্চিত হয়েই অপেক্ষা করছি।’ আফগানিস্তানের বিপক্ষে এই প্রথম চট্টগ্রামে ওয়ানডে খেলছেন মনে করিয়ে দিতেই তামিমের উত্তর, ‘হ্যাঁ। এটি সত্যিই নতুন কিছু। চট্টগ্রামের উইকেট বরাবরই রানপ্রসবা। আশা করি ভালো খেলা হবে। এখানে প্রথম মাচটি জয় দিয়েই রাঙাতে চাই।’

কোভিড-১৯ পরিস্থিতির উন্নতি হওয়ায় বাংলাদেশের মাটিতে সবশেষ আন্তর্জাতিক সিরিজে দর্শক ছিল। তবে মাঝে করোনাভাইরাসের ওমিক্রন ধরনের সংক্রমন বেড়ে যাওয়ায় আফগানিস্তানের বিপক্ষে আসছে সিরিজে ফাঁকা গ্যালারিতে হওয়ার শঙ্কা জেগেছিল। তবে পরিস্থিতি উন্নতি হওয়ায় উঠে গেছে বিধি-নিষেধ। তাই প্রিয় সমর্থকদের মাঝেই মাঠে নামতে যাচ্ছেন তামিমরা। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক বললেন, গ্যালারি ভর্তি এমন দর্শকদের মাঝে খেলতে পেরে নিজেদের ভাগ্যবান মনে করেন তারা, ‘আমার হৃদয়ে চট্টগ্রামের জন্য বিশেষ একটা জায়গা আছে। আমি জানি না, দর্শক অ্যালাউড কি অ্যালাউড না। যদি দর্শক অ্যালাউড থাকে তাহলে তো খুব ভালো। কারণ তাহলে, অনেক দিন পর দেশের মাটিতে দর্শকদের সামনে আমরা খেলব। আমি সব সময় বিশ্বাস করি, দর্শকরা আমাদের “টুয়েলভথ ম্যান” হয়ে উঠতে পারেন। আমরা খুব সৌভাগ্যবান এই দিক থেকে যে, এই দর্শকদের মাঝেই আমরা খেলি। কারণ, আমরা ভালো করি বা খারাপ করি, তারা মাঠে থাকলে সমর্থনের জন্য সর্বোচ্চটুকু করে যান।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ