Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘ক্রিকেটারদের গরু-ছাগল মনে হয়’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ২:২৯ পিএম

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ক্রিকেটারদের জন্য অসম্মানের।ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলোর নিয়মিত প্রক্রিয়ার অংশ নিলাম। ভিন্ন নয় ইন্ডিয়ান প্রিমিয়ার লীগেও (আইপিএল)। পঞ্চদশ আসর শুরুর প্রাক্কালে হয়ে গেলো জনপ্রিয় টুর্নামেন্টটির মেগা অকশন। ২ কোটি রুপির ক্যাটাগরিতে থেকেও অবিক্রিত থেকে গেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। একের পর একে ডাকে ওয়ানিন্দু হাসারাঙ্গা, ঈশান কিশানরা বিক্রি হয়েছেন বিশাল অর্থ মূল্যে। সিনিয়র দলের স্বাদ না পাওয়া প্রোটিয়া ব্যাটার ডেওয়াল্ড ব্রেভিসকে ৩ কোটি রুপিতে টেনেছে মুম্বই ইন্ডিয়ান্স। আইপিএলের এমন হাকডাক পদ্ধতি পছন্দ নয় রবিন উথাপ্পার। ভারতীয় এই ক্রিকেটারের মতে টুর্নামেন্টের নিলামে নিজেকে গরু-ছাগলের মতো মনে হয়।

সম্প্রতি ভারতীয় প্রচারমাধ্যম নিউজ৯লাইভকে দেয়া সাক্ষাৎকারে উথাপ্পা বলেন, ‘নিলাম ব্যবস্থাটাকে একটা পরীক্ষার মতো মনে হয়।
যে পরীক্ষায় অনেক দিন আগে লিখেছেন আপনি, এরপর থেকে শুধু ফলাফলের অপেক্ষা করে চলেছেন। এ অনুভূতিটা মোটেও সুখকর নয়। সত্যি বলতে, এই ব্যবস্থায় নিজেকে গবাদি পশু বলে মনে হয়। গোটা বিশ্ব আপনাকে যেখানে উপভোগ করছে। পারফরম্যান্স নিয়ে মতামতটা এক ব্যাপার, কিন্তু আপনাকে নিয়ে দরকষাকষি হচ্ছে, সেটা সম্পূর্ণ আলাদা বিষয়।’

দীর্ঘদিন ধরে আইপিএল খেলা সাকিব আল হাসান এবার দল পাননি। ঘরে বাইরে সাকিবের অবিক্রিত থাকা নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। উথাপ্পার মতে, অবিক্রিত থাকা খেলোয়াড়দের মনের বাজে অবস্থা বোঝার ক্ষমতা নেই কারোর। তিনি বলেন, ‘আপনি কল্পনা করতে পারবেন না, কেউ যখন অবিক্রিত থাকে তার মধ্য দিয়ে কী ঝড় বয়ে যায়। এটা কখনও সুখকর কিছু নয়। দীর্ঘ অপেক্ষার পরও যারা দল পায় না, তাদের জন্য আমার খুবই খারাপ লাগে।’

বিভিন্ন দলের হয়ে আইপিএল মাতিয়েছেন উথাপ্পা। মুম্বই ইন্ডিয়ান্সের জার্সিতে শুরু, এরপর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, পুনে ওরিয়র্স, কলকাতা নাইট রাইডার্সের জাসি গায়ে জড়িয়েছেন উথাপ্পা। সবশেষ আইপিএলের চতুর্দশ আসরে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেছেন তিনি। এবার সিএসকের জার্সিতে দেখা যাবে উথাপ্পাকে। যদিও নিলামের আগে তাকে দলে রাখেনি চেন্নাই ফ্র্যাঞ্চাইজি। নিলাম থেকে দলে টেনেছে তাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ