Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অভিষেকে ট্রিপল সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গড়লেন সাকিবুল গনি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৩০ পিএম

ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে অভিষেকে ট্রিপল সেঞ্চুরি করেছেন ভারতীয় তরুণ ব‍্যাটসম‍্যান সাকিবুল গনি। ভারতের ঘরোয়া টুর্নামেন্ট রঞ্জি ট্রফিতে বৃহস্পতিবার বিহারের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় গনির। মিজোরামের বিপক্ষে ম্যাচের প্রথম দিন ব্যাটিংয়ে নেমে নিজের সামর্থ্য দেখিয়ে এগিয়ে যান রেকর্ডের পথে। আজ শুক্রবার দ্বিতীয় দিন ৩৪১ রান করে শেষ হয় ২২ বছর বয়সী এই তরুণের ইনিংস।

যার প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে অভিষেকে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড। এতোদিন এই রেকর্ড ছিল আরেক ভারতীয় ক্রিকেটার অজয় রোহেরার। ২০১৮-১৯ মৌসুমে রঞ্জি ট্রফির ম্যাচেই মধ্য প্রদেশের হয়ে হায়দরাবাদের বিপক্ষে ২৬৭ রান করেছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

গনি অসাধারণ ব্যাট করে প্রথম শ্রেণির ক্রিকেট পেয়ে গেল অভিষেকে প্রথম ট্রিপল সেঞ্চুরি। তার ৪০৫ বলের ইনিংসটি সাজানো ৫৬ চার ও দুটি ছক্কায়। যার মধ্যে অভিষেকে বাউন্ডারির বিশ্বরেকর্ডও গড়লেন গনি। আগের রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার এরিক মার্ক্সের, ৩৯টি।

দল যখন ৭১ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে। তখন উইকেটে যান গনি। পাঁচ নম্বরে ব্যাটিংয়ে নেমে প্রথম দিনই করেন সেঞ্চুরি। বাবুল কুমারকে নিয়ে দারুণ জুটি গড়ে কাটিয়ে দেন দিনের বাকি অংশ। এ জুটিতে ৩২৫ রান নিয়ে দিন শেষ করে বিহার। গনি ১৩৬ ও বাবুল ১২৩ রানে থাকেন অপরাজিত।

দ্বিতীয় দিন ডাবল সেঞ্চুরি ছুঁয়ে এগিয়ে যেতে থাকেন আরও সামনে। অল্পের জন্য আরেকটি বিশ্ব রেকর্ড করতে পারেননি তারা। ট্রিপল সেঞ্চুরি ছুঁয়ে গনি ফিরলে ভাঙে ৫৩৮ রানের জুটি। প্রথম শ্রেণির ক্রিকেটে চতুর্থ উইকেটে যা তৃতীয় সর্বোচ্চ, রঞ্জি ট্রফির ইতিহাসে দ্বিতীয়।

১৯৪৬-৪৭ সালে ভারতের এই টুর্নামেন্টে চতুর্থ উইকেটে ৫৭৭ রানের জুটি গড়েন বিজয় হাজারে ও গুল মোহাম্মদ। প্রথম শ্রেণিতে যা এখনও জুটির বিশ্বরেকর্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ