Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাঠে ধূমপান বিতর্কে শাহজাদকে সতর্ক করলো বিসিবি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৪২ এএম

মিনিষ্টার ঢাকার ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদকে শুক্রবার (০৪ ফেব্রুয়ারি) বিসিবি কোড অফ কন্ডাক্টের লেভেল ১ লঙ্ঘনের জন্য অফিসিয়াল সতর্কবার্তা দেওয়া হয়েছে। আফগানিস্তান আন্তর্জাতিক এই খেলার মাঠে ধূমপান করতে দেখা গেছে। বিসিবি কোড অফ কন্ডাক্টের ধারা ২.২০ লঙ্ঘন। খেলার চেতনার পরিপন্থী আচরণ’এর সাথে সম্পর্কিত। শুক্রবার রাত সাড়ে ১০টায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে শাহজাদকে সতর্ক করে বিসিবি।

এর পাশাপাশি শাহজাদের ডিসিপ্লিনারি রেকর্ডে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। শুক্রবার সন্ধায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি ২০২২-এর মিনিষ্টার ঢাকার ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মধ্যকার ম্যাচ শুরু হতে দেরি হলে এ ঘটনা ঘটে। বৃষ্টির কারণে কারণে শেষ পর্যন্ত ম্যাচটি বাতিল করা হয়।

বৃষ্টির লুকোচুরির ফাঁকেই মাঠে ক্রিকেটাররা গা গরম করেন, কেউ কেউ আবার ছোট ছোট দল বেঁধে আড্ডা দেন। এ সময়ই শাহজাদকে দেখা গেছে ই-সিগারেট বা ভেইপ টানতে। মাঠে আফগান কিপার-ব্যাটসম্যানের ধোয়া ছাড়ার ছবি দ্রুতই ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে।

মাঠের ভেতরে ধূমপান করা স্পষ্টতই ক্রিকেটের আচরণবিধির লঙ্ঘন। শাহজাদের কাণ্ড খেয়াল করার পরই মিনিস্টার ঢাকার কোচ মিজানুর রহমান বাবুল ও অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবাল গিয়ে কিছু একটা বলেন তাকে। তখন তিনি ঢুকে যান ড্রেসিং রুমে। খেলোয়াড় অপরাধ স্বীকার করেছেন এবং ম্যাচ রেফারি নেয়ামুর রশিদের প্রস্তাবিত নিষেধাজ্ঞা গ্রহণ করেছেন এবং তাই, আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন নেই।

মাঠের আম্পায়ার তানভীর আহমেদ ও মাহফুজুর রহমান, তৃতীয় আম্পায়ার গাজী সোহেল ও চতুর্থ কর্মকর্তা মোজাহিদ স্বপম অভিযোগ গঠন করেন। বিসিবির লেভেল ১ লঙ্ঘনের জন্য একটি অফিসিয়াল তিরস্কারের ন্যূনতম শাস্তি, একজন খেলোয়াড়ের ম্যাচ ফি এর ৫০ শতাংশ সর্বোচ্চ জরিমানা এবং এক বা দুটি ডিমেরিট পয়েন্ট রয়েছে।

উল্লেখ্য’এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে আইসিসির তিরষ্কার পেয়েছেন তিনি। ২০১৬ বিপিএলে খেলা চলার সময় সাব্বির রহমানের সঙ্গে শারীরিক সংঘর্ষের ঘটনায় দুই ম্যাচ নিষিদ্ধ হন তিনি, পাশাপাশি জরিমানা হয় তার ম্যাচ ফির ৩০ শতাংশ। এছাড়া ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়ে ২০১৭ সালে তিনি ক্রিকেট থেকে নিষিদ্ধ হন এক বছরের জন্য।

২০১৮ সালে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আউট হওয়ার পর ব্যাট দিয়ে মাঠে আঘাত করে ক্ষতিগ্রস্থ করায় নিষিদ্ধ হন দুই ম্যাচ, সঙ্গে জরিমানা হয় ম্যাচ ফির ১৫ শতাংশ। ২০১৯ সালে আফগান বোর্ডের আচরণবিধি ভাঙায় আবার নিষিদ্ধ হন এক বছরের জন্য। এছাড়াও নানা সময়ে টুকটাক শৃঙ্খলাভঙ্গের ঘটনা আছে তার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ