Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লিটন-সৌম্য-নাঈমের নিয়ে দুর্ভাবনায় প্রধান নির্বাচকরা

আফগানিস্তান সিরিজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২২, ১০:০৭ এএম

দুবাই বিশ্বকাপে ব্যর্থতার পর বঙ্গবন্ধু বিপিএল টি-টোয়েন্টিতে জ্বলছে না তরুণদের ব্যাট। বিপিএলের পরপরই আফগানিস্তান সিরিজ। তার আগে জাতীয় দলের পুলে থাকা লিটন-সৌম্য-শেখ নাঈমদের ব্যাটে আশাবাদী হওয়ার মতো কিছুই চোখে পড়ছেনা নির্বাচকদের। টি-টোয়েন্টি দলে থাকা তরুণদের নিয়েই হতাশ প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাসার সুমন।

বিপিএল শেষেই নিজেদের মাঠে আফগানিস্তানের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা। তামিমের ওয়ানেডে দল মোটামুটি গোছানো থাকলেও মূল ভাবনা টি-টোয়েন্টি দল নিয়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই সময়টা মোটেও ভালো কাটছে না। দুবাই বিশ্বকাপে ভরাডুবির পর দেশের মাটিতে গত নভেম্বর পাকিস্তানের বিপক্ষে তিন ম‍্যাচের সিরিজে হোয়াইটওয়াশ।

গত ছয় মাসে ধারাবাহিক ম্যাচ খেলেও টি-টোয়েন্টিতে মজবুত দল গুছিয়ে নিতে পারেনি বাংলাদেশ। ড্যাশিং ওপেনার অভিজ্ঞ তামিম ইকবাল এই সংস্করণে জাতীয় দলে নেই অনেক দিন ধরে। তরুণদের নিয়ে গড়া টপ অর্ডার মেটাতে পারছে না প্রত‍্যাশা। মিডল অর্ডার একটু টানলেও শেষটায় আবার ঝড় তোলার মতো পাওয়া যাচ্ছে না কোনো ফিনিশার।

চলতি বিপিএলে এগুলো সমাধানের কোনো ইঙ্গিত এখনও মেলেনি। অবশ্য নির্বাচকদের হতাশ হওয়ার অনেক উপকরণই আছে এখানে। জাতীয় টি-টোয়েন্টি দলের প্রথম পছন্দের ওপেনার নাঈম শেখ বিপিএলে ব‍্যাট করতে পারছেন না নিজের জায়গায়। স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব শুরুতে দলই পাননি। পরে আমিনুল ঢাকা দলে সুযোগ পেলেও একাদশে আদৌ সুযোগ মিলছেনা।

এছাড়া লিটন-সৌম্যদের ব্যাটিংয়েও হতাশ। বিপিএলের ঢাকায় প্রথম পর্ব শেষে চট্টগ্রাম পর্বেও ব্যর্থ। এ বিষয়ে জানতে চাইলে নির্বাচক হাবিবুল বাসার সুমন দৈনিক ইনকিলাবকে বলেন,‘তরুণদের ব্যাটিংয়ে নিয়ে আমরা হতাশ। বিপিএলের তাদের কাছ থেকে আমরা যে প্রত্যাশা করেছিলাম সেটি পাচ্ছিনা। তবে এখনও বিপিএল শেষ হয়নি। দেখি বাকি ম্যাচগুলোতে কেমন করেন তারা।’

দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকা ওপেনার এনামুল হক বিজয় বেশ ভালোই করছেন। ঘরের মাঠে আফগানিস্তান সিরিজে তাকে নিয়ে কোন পরিকল্পনা আছেন কিনা এমন প্রশ্নে বাসার বলেন,‘এসব বিষয় নিয়ে আপাতত বেশি কিছু বলতে পারছিনা। কারণ বিসিবি থেকে কথা বলতে মানা আছে।’

তবে জাতীয় দলের প্রধান নির্বাচন মিনহাজুলের আশা, নাঈমের মতো জাতীয় দলের পুলে থাকা অন‍্য ব‍্যাটসম‍্যানরাও দ্রুতই ফিরবেন রানে। মঙ্গলার রাতে চট্টগ্রামে তরুণদের নিয়ে নান্নু বলেন,‘টুর্নামেন্টের মাঝ পথে কে কেমন করছে এর বিশ্লেষণ করা কঠিন। তবে এখন পর্যন্ত ওদের পারফরম‍্যান্স প্রত‍্যাশিত নয়। আশা করছি, পরবর্তী রাউন্ডগুলোতে নিজেদের মেলে ধরতে পারবে। আমরা আত্মবিশ্বাসী আছি। আশা করছি, সামনের পর্বগুলোতে যারা অফ ফর্মে আছে, তারা একটা সুযোগ পাবে নিজেদের মেলে ধরার।”

যিনি টুর্নামেন্টে ব‍্যাট হাতে সবচেয়ে সফল, তাকে আপাতত টি-টোয়েন্টি দলে পাচ্ছে না বাংলাদেশ। সেই তামিম এক সেঞ্চুরি ও দুই ফিফটিতে করেছেন ২৬২। গত বৃহস্পতিবার এই ওপেনার ঘোষণা দেন, আগামী ছয় মাস আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আর খেলবেন না। তামিমকে ফেরানোর বিষয়ে জানতে চাইলে নান্নু বলেন,‘তামিম না থাকলে, আমাদের এখন যারা আছে তাদের নিয়েই এগোতে হবে। ওকে আমরা অনুরোধ করছি, ওর সঙ্গে আমরা আলোচনা করছি কীভাবে আবার তাড়াতাড়ি নিয়ে আসা যায়।’

তামিমের যা পারফরম‍্যান্স, নির্বাচক হিসেবে তাকে এখনই দলে চাইতেন কিনা জানতে চাইলে মিনহাজুল বলেন, ‘এখানে একটাই জবাব আছে। আমরা অবশ‍্যই দলে চাইতাম। সেরা পারফরমারকে তো সেরা সময়ে পাওয়ার একটা চিন্তা নির্বাচকদের থাকেই। সেরা সময়ে, সেরা খেলাটাই তো আমরা চাই। যেটা আমাদের দেশের জন‍্য দরকার।’

মজার কথা হল, পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্ট সিরিজে হুট করে ওপেনিংয়ে নামা সাইফ হাসান দলই পাননি বিপিএলে। আর শেখ নাঈম ৫ ইনিংস মিলিয়ে করেছেন কেবল ৪২ রান। রান নেই সৌম‍্য সরকারের ব‍্যাটে। ব‍্যর্থতার বিশ্বকাপের পর বিপিএলে ফিরে রানের আভাস দিলেও পরের ম‍্যাচেই শূন‍্য রানে ফিরেছেন লিটন দাস। তবে নাজমুল হোসেন শান্ত কিছু রান পাচ্ছেন। ফলে দল ঘোষণা করার আগে আগামী কয়েকদিন সম্ভাবনাময়দের পারফরম‍্যান্স আরও গভীরভাবে দেখার কথা জানালেন মিনহাজুল।

তিনি বলেন,‘১৫ থেকে ১৭ ফেব্রুয়ারির মধ্যে আমরা চূড়ান্ত দল দিয়ে দেব। টিম ম্যানেজম্যান্টের সঙ্গে একটু আলোচনা (বাকি) আছে। সবকিছু মিলিয়ে প্রাথমিক রাউন্ড যখন শেষ হবে, এলিমেনেটর রাউন্ডের আগেই বসে করণীয়টা করা হবে।’

 



 

Show all comments
  • Tareq Sabur ২ ফেব্রুয়ারি, ২০২২, ১:১১ পিএম says : 0
    প্রিয় লেখক! কেন এমনভাবে লিখেন যেন যে কারো মনে হতে পারে আপনি টাকা খেয়ে বা কারো দ্বারা প্রভাবিত হয়ে লিখছেন? আপনি কি জানেন না যে তামিম ইকবাল শুধুমাত্র একজন ওপেনার? শুনুন, তামিম শুধুমাত্র একজন ওপেনার (উদ্বোধনী ব্যাটসম্যান), অর্ডিনারি ওপেনার। সে কোনভাবেই dashing opener নয় এবং কখনো ছিলও না। কোনকিছু বাড়িয়ে লিখবেন না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ