Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার ৩৩ শতাংশ বাড়ল সালমাদের বেতন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

এ বছর বাংলাদেশ নারী ক্রিকেট দল পেয়েছে দারুণ সাফল্য। প্রথমবারের মতো তারা জায়গা করে নিয়েছে নারী ওয়ানডে বিশ্বকাপে। সাফল্যের পেছনে ব্যাটে-বলে যারা অবদান রেখেছেন, তাদেরকে পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পারফরম্যান্সের ভিত্তিতে সর্বোচ্চ ৩৩ শতাংশ পর্যন্ত বাড়ানো হচ্ছে জাতীয় দলের নারী ক্রিকেটারদের বেতন।
গতপরশু মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বোর্ড পরিচালকদের সভা শেষে বিষয়টি জানান বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন। সাধারণত যে হারে ক্রিকেটারদের বেতন বাড়ানো হয়ে থাকে, এবার তার চেয়েও বেশি হারে বাড়ানোর প্রস্তাব অনুমোদন করা হয়েছে। সভার পর গণমাধ্যমকে নাজমুল বলেছেন, ‘ছেলেদের সঙ্গে তুলনা করেন, তাহলে মেয়েদের (পারিশ্রমিক) অনেক কম। কিন্তু গত বছর ওদের (মেয়েদের) পারিশ্রমিক ভালোই বাড়িয়েছিলাম। খুব ভালো না, সাধারণত যা করে থাকি, তার চেয়ে বেশি। এবার আমরা আরো ভালো করার জন্য একটা অনুমোদন দিলাম। বিশেষ করে, যারা নাকি ভালো খেলে।’
বিসিবির সঙ্গে চুক্তিতে থাকা শীর্ষ ক্যাটাগরির নারী খেলোয়াড়দের বেতন বেশি বাড়ানোর কথা জানিয়েছেন তিনি, ‘ভালো খেলোয়াড়দের পারিশ্রমিক বেশ ভালো বাড়বে। সাধারণত আমরা ১০-১৫ ভাগ (উন্নত) করি। আমার জানা মতে, ৩৩ ভাগও বাড়ানো হচ্ছে (অনেকের)। আমরা মেয়েদের পারিশ্রামিককে ঢেলে সাজাচ্ছি। বিশেষ করে, যারা ভালো খেলে। এ ক্যাটাগরি, বি ক্যাটাগরি এগুলোতেই আমরা বেশি জোর দিচ্ছি।’
উল্লেখ্য, গত মাসে জিম্বাবুয়েতে ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে গিয়েছিল বাংলাদেশ নারী দল। থাইল্যান্ডের কাছে হারার আগে পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে জিতেছিলেন নিগার সুলতানা-জাহানারা আলমরা। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বাতিল হয়ে যায় বাছাইপর্ব। পরে র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নেয় বাঘিনীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ