Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার দুই ফরম্যাটে বিসিএল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ৭:৪২ পিএম

জাতীয় লিগের (এনসিএল) পর মাঠে গড়াবে বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। এবার দুই ফরম্যাটে খেলা হবে বিসিএলের। মূলত প্রথম শ্রেণীর টুর্নামেন্ট হলেও এবার ওয়ানডে ও চার দিনের ফরম্যাটে খেলবে দলগুলো। প্রথমে ৫০ ওভারের বিসিএল শুরুহবে। এরপর মাঠে গড়াবে চার দিনের ফরম্যাটের খেলা। আগামী মাসের প্রথম সপ্তাহে ওয়ানডে ফরম্যাটের বিসিএল শুরু হবে বলে বৃহস্পতিবার জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন।

এই টুর্নামেন্ট নিয়ে বৃহস্পতিবার মিরপুরে এক সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সুজন সাংবাদিকদের বলেন,‘ বিসিএল আয়োজন করতেই হবে। ডিসেম্বরের ৭ থেকে ১০ তারিখের মধ্যে শুরু হবে এই টুর্নামেন্ট। এবার ওয়ানডে ফরম্যাটের কথাও চিন্তা করা হচ্ছে। যেহেতু প্রিমিয়ার লিগের আগে অনেকদিন খেলা নেই ওয়ানডে ফরম্যাটে। ফ্র্যাঞ্চাইজিরা চাচ্ছিল টি-টোয়েন্টি। কিন্তু আমাদের হাতে সময়ও নেই যে এই সময়ে ডাবল লিগে টুর্নামেন্ট শেষ করতে পারবো। আমাদের বিপিএলও আছে সামনে।’

২০১৫ সালে পাকিস্তান সিরিজের আগে চার দিনের পরিবর্তে ওয়ানডে ফরম্যাটে বিসিএল আয়োজন করা হয়েছিল। ওই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ইসলামী ব্যাংক ইস্ট জোন। এবারও টুর্নামেন্ট যেন মানের দিক থেকে ভালো হয়, সেদিকে এখন থেকেই নজর দিতে চান সুজন। তার কথায়,‘গ্রাউন্ডস কমিটিকে বলা হয়েছে ভালো এবং বাউন্সি উইকেট যেন তৈরি করতে পারে। আমরা কোন মাঠে খেলা দেবো কিংবা কোন মাঠ ফাঁকা রাখবো, সেটা এখন থেকেই যেন ঠিক করতে পারি।’

দেশের আট বিভাগকে চারটি অঞ্চলে ভাগ করে আয়োজিত হয় বিসিএল। ঢাকা বিভাগ ও ঢাকা মেট্রো নিয়ে ওয়ালটন মধ্যাঞ্চল। সিলেট ও চট্টগ্রাম বিভাগকে নিয়ে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল। বরিশাল ও খুলনা বিভাগকে নিয়ে দক্ষিণাঞ্চল এবং রংপুর ও রাজশাহী বিভাগকে নিয়ে তৈরি উত্তরাঞ্চল দল। চার দলের দুটি টুর্নামেন্ট হবে সিঙ্গেল লিগ পদ্ধতিতে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল খেলবে আসরের ফাইনালে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ