Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মানসিকভাবে দুর্বল ভারত, গাম্ভীরের সহজ স্বীকারোক্তি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ১:২৯ পিএম

দ্বিপাক্ষীক সিরিজগুলোতে ভালো করলেও বিশ্বকাপের মতো বড় আসরে চাপে পরলে মানসিকভাবে ভেঙে পরে ভারত, এমন কথাই বলেছেন দেশটির সাবেক ওপেনার গৌতম গাম্ভীর।

নিউজিল্যান্ডের বিপক্ষে সুপার টুয়েলভে নিজেদের দ্বিতীয় ম্যাচে হেরেছে ভারত। ২০ ওভার খেলে ৭ উইকেট হারিয়ে কোহলিরা মাত্র ১১০ রান তুলতে সমর্থ হয়। এই রান ৫০ বল বাকি থাকতেই টপকে যায় কিউইরা। অথচ পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচ হারায় নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি ছিল খুবই গুরুত্বপূর্ণ, সঙ্গে চাপের একটি ম্যাচ। আর এ চাপেই ভারত মার খেয়ে গেছে বলে মনে করেন গাম্ভীর।

এ ব্যপারে তিনি বলেন, 'হ্যাঁ টেলেন্ট হলো একট জিনিস। আপনার অনেক দক্ষতা আছে। এ কারণে দ্বিপাক্ষিক সিরিজগুলোতে আপনি ভালো করেন। যখন এরকম টুর্নামেন্ট বা খেলা (বিশ্বকাপ) আসে, তখন আপনাকে জ্বলে উঠতে হবে এবং পারফর্ম করতে হবে।'

'এ ম্যাচটি আমাদের জন্য বলতে গেলে ছিল কোয়ার্টার ফাইনাল। সমস্যাটা হলো দলের মানসিক শক্তির। এ ক্ষেত্রে তারা পিছিয়ে। যখন হঠাৎ করে আপনি জানলেন ম্যাচটি আপনাকে জিততে হবে, কোন ভুল করা যাবে না। দ্বিপাক্ষিক সিরিজগুলো আসলে আলাদা, কারণ সেখানে আপনি ভুল করতে পারবেন। কিন্তু এরকম ম্যাচগুলোতে আমার মনে হয় না ভারতের সেই মানসিক শক্তি আছে।'

আগামী ৩ নভেম্বর আবুধাবিতে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচে খেলতে নামবে ভারত। এরপর ৫ নভেম্বর স্কটল্যান্ড ও ৮ নভেম্বর নামিবিয়ার বিপক্ষে খেলবে ম্যান ইন ব্লুরা। সেমির আশা বাঁচিয়ে রাখতে তিনটি ম্যাচের সবগুলো ম্যাচে জয় পেতে হবে কোহলিদের। এরপর তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর ফলাফলের দিকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ