Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

টাকা না দাদাগিরি? কোন দিকে যাবে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২১, ২:২৮ পিএম

বাংলাদেশে গত আগস্ট মাসে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসে অস্ট্রেলিয়া। করোনার দোহাই দিয়ে বাংলাদেশে আসার আগে ডজন খানেক শর্ত জুরে দেয় অস্ট্র্রেলিয়া। এ করা যাবে না, সে করা যাবে না। কত আবদার আর দাবী করল অজিরা। তার উপর তারা পাঠায়নি পুর্ণশক্তির দল।

শুধুমাত্র সিরিজটি বাঁচানোর জন্য ও আর্থিক বিষয় বিবেচনা করে অস্ট্রেলিয়ার ন্যায়-অন্যায় সব দাবী মেনে নেয় বাংলাদেশ।

এবার অস্ট্রেলিয়া নিজেরাই পরেছে শর্তের ফ্যাসাদে। আর তাদের শর্ত দিয়েছে ইংল্যান্ড। করোনার দোহাই দিয়ে অ্যাশেজ সিরিজে অংশ নিতে যাওয়া ইংল্যান্ড দলের সঙ্গে তাদের পরিবারের সদস্যদের যেতে দিবে না বলে শোনা যাচ্ছে অস্ট্রেলিয়ার সরকার। আর এ কারণে এখন ইংল্যান্ডের সেরা কয়েকজন খেলোয়াড় বলে দিয়েছে তারা এমন কড়াকড়ি নিয়ম কানুনের মধ্যে খেলতে যেতে পারবে না। এরপর ইংল্যান্ড বোর্ড জানিয়ে দিয়েছে তাদের সেরা খেলোয়াড়রা না গেলে অ্যাশেজেই অংশ নিতে যাবে না । এর মাধ্যমে মূলত এখন অস্ট্রলিয়াকে তারা বাধ্য করল তাদের কঠোর নিয়ম-কানুন শিথিল করার জন্য। এখন অস্ট্রেলিয়া তাদের নিয়ম পরিবর্তন করবে কি না তা সময়ই বলে দেবে।

বাংলাদেশের সঙ্গে দাদাগিরি দেখানোর পর ইংল্যান্ডের সঙ্গেও তা দেখাতে চেয়েছিল অস্ট্রেলিয়া। অজি অধিনায়ক টিম পেইন তো কয়েকদিন ধরে ইংল্যান্ডের অধিনায়ক জো রুটকে রীতিমতো হুমকি ধামকি দিচ্ছেন, জো রুট যখন বললেন তিনি ভেবে দেখবেন অস্ট্রেলিয়ায় যাবেন কি না।

এখন অস্ট্রেলিয়া যদি তাদের দাদাগিরি বজায় রাখতে চায় তাহলে অ্যাশেজ সিরিজটি স্থগিত হয়ে যাবে। তবে তাদের ক্ষতি হবে ১৪৫ মিলিয়ন ইউএস ডলার।

টাকার ক্ষতির বিষয়টি যখন সামনে এসেছে তখন অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী সুর একটু নরম করেছেন। তিনি আজ মঙ্গলবার এক বক্তব্যে জানিয়েছেন অস্ট্রেলিয়া এ সিরিজটি হওয়ার জন্য সবচেস্টা করবে। এমনকি নিজেদের এ ক্ষেত্রে নমনীয় হিসেবেও দাবী করেছেন তিনি।

সব মিলিয়ে বলা যায় অস্ট্রেলিয়া এখন পরেছে চরম বিপাকে। এখন হয় তাদের দাদাগিরি পরিত্যাগ করতে হবে। নয়ত গুণতে হবে হাজার হাজার কোটি টাকা ক্ষতির হিসাব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ