Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টি-টোয়েন্টিতে পাকিস্তানের সফলতম অধিনায়ক সরফরাজ

ছাড়িয়ে গেলেন শোয়েব মালিককে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ৮:২৬ পিএম

পাকিস্তানের চলমান ন্যাশনাল টি-টোয়েন্টি কাপের প্রথম লেগ শেষে ৬ ম্যাচে ৪ জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে সিন্ধ। আর টুর্নামেন্টে এই চার জয়ে দারুণ এক গৌরব নিজের করে নিয়েছেন দলটির অধিনায়ক সরফরাজ আহমেদ।

টি-টোয়েন্টি ক্রিকেটে পাকিস্তানি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে সফলতম অধিনায়ক এখন সরফরাজ আহমেদ। যেখানে এই কীর্তি নিজের করে নিতে তিনি পিছনে ফেলেছেন শোয়েব মালিককে। স্বীকৃত টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ১৪০ ম্যাচে অধিনায়কত্ব করে সর্বোচ্চ ৮৬টি জয় পেয়েছেন সরফরাজ আহমেদ। যার বিপরীতে ৫৩টি ম্যাচ হেরেছেন পাকিস্তানের সাবেক এই কাপ্তান। শতকরা হিসেবে ৬১.৪% ম্যাচে জয় নিয়ে মাঠ ছেড়েছেন তিনি।

অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাকিস্তান জাতীয় দলকে টানা ১১টি টি-টোয়েন্টি সিরিজ জেতানোর অনবদ্য রেকর্ডটিও সরফরাজ আহমেদের দখলেই।

অন্যদিকে এতদিন এই রেকর্ডের শীর্ষে থাকা শোয়েব মালিক এখন পর্যন্ত ১৩৩ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৮৫টি জয় পেয়েছিলেন। যার বিপরীতে হেরেছিলেন ৪৪ ম্যাচ আর ২টি ম্যাচ হয়েছিলো টাই।

অবশ্য শতকরা জয়ের হিসেবে এই ফরম্যাটে পাকিস্তানি অধিনায়কদের মধ্যে সবচেয়ে এগিয়ে মোহাম্মদ হাফিজ। যেখানে ৭৪ ম্যাচে শতকরা ৬৪.৯% অর্থাৎ ৪৮ ম্যাচে জয় পেয়েছেন তিনি। এছাড়া হেরেছেন ২৫ ম্যাচে আর টাই হয়েছে ১টি টি-টোয়েন্টি। এই হিসেবেও দুইয়ে সেই শোয়েব মালিকই। তার অধীনে শতকরা ৬৩.৯% ম্যাচ জিতেছে তার দল।

টি-টোয়েন্টি ক্রিকেটে পাকিস্তানি অধিনায়কদের মধ্যে সর্বোচ্চ জয়
১/ সরফরাজ আহমেদ – ৮৬ জয় (১৪০ ম্যাচ)
২/ শোয়েব মালিক – ৮৫ জয় (১৩৩ ম্যাচ)
৩/ মিসবাহ-উল হক – ৬১ জয় (৯৯ ম্যাচ)
৪/ মোহাম্মদ হাফিজ – ৪৮ জয় (৭৪ ম্যাচ)
৫/ শহীদ আফ্রিদি – ৪৬ জয় (৮৭ ম্যাচ)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ