Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইমরান-ওয়াকার-ওয়াসিমকেও ছাড়িয়ে আব্বাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ৫:৪১ পিএম

২০১৭ সালের ২১ এপ্রিল জ্যামাইকার সাবিনা পার্কে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল পাকিস্তানের পেসার মোহাম্মদ আব্বাসের। চার বছর বাদে একই মাঠে একই প্রতিপক্ষের বিপক্ষে নিজের ২৫তম টেস্ট খেলছেন ৩১ বছর বয়সী ডানহাতি পেসার।

এখন পর্যন্ত ২৫ টেস্টের ৪৪ ইনিংসে বল করে ৯০টি উইকেট শিকার করেছেন মোহাম্মদ আব্বাস। যেখানে প্রতিটি উইকেট নিতে তিনি খরচ করেছেন ২২.৭২ রান। টেস্ট ক্রিকেটে পাকিস্তানের জার্সি গায়ে এর চেয়ে ভালো বোলিং গড়ে আর কোনো বোলার আব্বাসের চেয়ে বেশি উইকেট নিতে পারেননি।

এমনকি পাকিস্তানের পক্ষে এই ফরম্যাটে অন্তত ৭৫ উইকেট শিকার করেছেন এমন বোলারদের মধ্যে সেরা বোলিং গড় আব্বাসেরই। যেখানে তিনি পিছনে ফেলেছেন ইমরান খান, ওয়াকার ইউনিস, ওয়াসিম আকরামদের মতো কিংবদন্তিদের।

জ্যামাইকায় চলমান দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টের চতুর্থ দিনে পঞ্চম উইকেট জুটিতে পাকিস্তানের গলার কাটা হয়ে উঠেছিলেন এনক্রুমাহ বোনার এবং জার্মেইন ব্ল্যাকউড জুটি। তাদের পার্টনারশিপে ভর করে খেলায় ফেরার ইঙ্গিত দিচ্ছিলো স্বাগতিকরা। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের ৩৯তম ওভারে বোলিংয়ে এসে সেই প্রতিরোধ ভেঙে দেন মোহাম্মদ আব্বাস।

সেই ওভারের টানা শেষ দুই বলে এনক্রুমাহ বোনার এবং কাইল মায়ার্সকে প্যাভিলিয়নে ফিরিয়ে ম্যাচের মোড় ফের পাকিস্তানের দিকে ঘুড়িয়ে দেন ডানহাতি পেসার। এরপর উইকেটকিপার ব্যাটার জশুয়া ডি সিলভাকেও শিকারে পরিণত করেন তিনি।

সবমিলিয়ে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে ১৮ ওভার বল করে ছয়টি মেইডেন সহ মাত্র মাত্র ৪৪ রান খরচায় ৩টি গুরুত্বপূর্ণ উইকেট শিকার করেছেন মোহাম্মদ আব্বাস।

টেস্টে পাকিস্তানের পক্ষে সেরা বোলিং গড়ঃ (অন্তত ৭৫ উইকেট)
২২.৭ – মোহাম্মদ আব্বাস
২২.৮ – ইমরান খান
২৩.৬ – ওয়াকার ইউনিস
২৩.৬ – ওয়াসিম আকরাম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ