Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গাঙ্গুলি-গাভাস্কারদের ছাড়িয়ে ফাওয়াদ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

টেস্ট অভিষেকটা হয়েছিল সেই এক যুগ আগে। ২০০৯ সালে, শ্রীলঙ্কার বিপক্ষে। সেই টেস্টেই খেললেন ১৬৮ রানের অনবদ্য এক ইনিংস। কিন্তু এরপরের সেঞ্চুরিটা পেতে সময় গড়িয়ে গেছে ১১ বছরেরও বেশি। সেঞ্চুরি কেন, ম্যাচই তো খেলতে পারেননি তিনি। এরপর ফিরলেন, তারপর থেকেই যেন অদম্য ফাওয়াদ আলম। সিরিজ খেলতে নামলেই করছেন সেঞ্চুরি। তাতে অনন্য এক রেকর্ডও নিজের করে নিয়েছেন পাকিস্তানি এই ব্যাটসম্যান।
উইকেটে যখন এসেছিলেন, তখন উইন্ডিজ পেস তোপে রীতিমতো কাঁপছে তার দল পাকিস্তান। দুই রান তুলতেই নেই তিন উইকেট। এরপর বাবর আজমকে সঙ্গে নিয়ে গড়লেন প্রাথমিক প্রতিরোধ। কিন্তু যখনই মাইলফলক ছোঁয়ার সময়টা কাছাকাছি চলে এল, তখনই এক মাংসপেশীর টানে ‘আহত অবসর’ হয়ে গেলেন মাঠ থেকে ছিটকে।
তবে দলের প্রয়োজনে আবারও ফিরলেন ষষ্ঠ উইকেট পতনের পর। এবার আর কোনো বাধা থামাতে পারেনি তাকে তুলেই নিলেন ক্যারিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরি। তাতেই ঢুকে গেলেন ইতিহাসের পাতায়।
এরআগে নিউজিল্যান্ড সফর দিয়ে গেল বছর ফিরেছিলেন টেস্ট দলে। সেই সিরিজে ১০২ রানের ইনিংস খেলে জানান দিয়েছিলেন আগমনী বার্তা। এরপর দক্ষিণ আফ্রিকা আর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজেই করলেন আরও দুটো, যথাক্রমে ১০৯ আর ১৪০। এবার উইন্ডিজের বিপক্ষে ১২৪ রানের অনবদ্য এই ইনিংস। ১১ বছরের ‘বিরতির’ আগে এক আর এরপরের চারটা সেঞ্চুরি করে গড়ে ফেলেছেন রেকর্ড।
ক্যারিয়ারে সবচেয়ে কম টেস্টে ৫ সেঞ্চুরির এশিয়ান রেকর্ড এখন চলে এসেছে তার দখলে। পাঁচটি সেঞ্চুরি হাঁকাতে তিনি খেলেছেন ২২টি ইনিংস। যার কাছে ছিল এই রেকর্ড, সেই পূজারার এই কীর্তি গড়তে সময় লেগেছিল ২৪ ইনিংস। ফাওয়াদের এই কীর্তির পথে ভেঙে গেছে দুই ভারতীয় কিংবদন্তি সৌরভ গাঙ্গুলি ও সুনীল গাভাস্কারের রেকর্ডও। দু’জনেই ২৫ ইনিংসে এই কীর্তি গড়েছিলেন।
ফাওয়াদের এ কীর্তির দিনে সুবিধাজনক অবস্থানে পাকিস্তান। ফাওয়াদের সেঞ্চুরির পর নতুন বলে শাহীন আফ্রিদির গতি ঝড়ে তৃতীয় দিন শেষে দ্বিতীয় এই টেস্টের নিয়ন্ত্রণ পাকিস্তানের। সাবিনা পার্কে বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা পরিত্যক্ত হয়েছিল। তৃতীয় দিনেও আধিপত্য ছিল বৃষ্টির। ভেজা আউট ফিল্ডের কারণে খেলা গড়িয়েছে দুপুরে। খেলা গড়ালে দ্রুত ফিরে যান ফাহিম আশরাফ। তখন ক্রিজে নামেন আগের দিন রিটায়ার্ড হার্ট হওয়া ফাওয়াদ। তার ১২৪ রানে অপরাজিত থাকতেই ৯ উইকেটে ৩০২ রান সংগ্রহ করে প্রথম ইনিংস ঘোষণা করে পাকিস্তান।
জবাবে ওয়েস্ট ইন্ডিজ ব্যাট করতে নামলে নতুন বলে গতির ঝড় তুলেন পেসার শাহীন আফ্রিদি। ৯ রানে বিদায় দেন দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট (৪) ও কিয়েরন পাওয়েলকে (৫)। এনক্রুমাহ বনার ও রোস্টন চেজ মিলে ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেও সফল হননি। চেজকে (১০) বোল্ড করেন ফাহিম আশরাফ। ওয়েস্ট ইন্ডিজ ৩ উইকেট হারিয়ে ৩৯ রানে দিন শেষ করেছে। ক্রিজে আছেন বনার (১৮) ও আলজারি জোসেফ (০)। ওয়েস্ট ইন্ডিজ এখনও পিছিয়ে ২৬৩ রানে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ