Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পূর্ণ মেয়াদে বাংলাদেশের ব্যাটিং কোচ প্রিন্স

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

ব্যাটিং পরামর্শক হয়ে বাংলাদেশ ক্রিকেট দলে যোগ দিয়েছিলেন অ্যাশওয়েল প্রিন্স। জিম্বাবুয়ে সফরে দায়িত্ব পালন করে প্রশংসা কুড়িয়েছেন প্রোটিয়া এই কোচ। এবার তাই পূর্ণ মেয়াদে বাংলাদেশের ব্যাটিং কোচের দায়িত্ব পেলেন তিনি। প্রিন্সের সঙ্গে ২২ মাসের চুক্তি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
২০২২ টি-টোয়েন্টি বিশ্বাকপ পর্যন্ত তামিম ইকবাল-মুশফিকুর রহিমদের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন প্রিন্স। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান, দক্ষিণ আফ্রিকার কোচ অ্যাশওয়েল প্রিন্সের সঙ্গে আমাদের ২২ মাসের চুক্তি হয়েছে। তিনি আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত আমাদের সঙ্গে কাজ করবেন। তার কাজে সন্তুষ্ট হওয়ার কারণে দীর্ঘমেয়াদে তাকে আমরা বিবেচনা করেছি।’
২০১৬-১৭ মৌসুম থেকে ফ্রাঞ্চাইজিভিত্তিক দল ওয়েস্টার্ন প্রভিন্সের প্রধান কোচের দায়িত্ব পালন করে আসছিলেন প্রিন্স। বাংলাদেশের স্থায়ী দায়িত্ব নিতে ফ্র্যাঞ্চাইজিটির দায়িত্ব ছেড়ে দিয়েছেন তিনি। প্রিন্সের অন্তর্ভুক্তিতে বাংলাদেশ দলে দক্ষিণ আফ্রিকান কোচিং স্টাফ আরও সমৃদ্ধ হলো। জাতীয় দলের প্রধান কোচ হিসেবে আছেন দক্ষিণ আফ্রিকার রাসেল ডমিঙ্গো। ফিল্ডিং কোচ রায়ান কুকও প্রোটিয়া।
অ্যাশওয়েল প্রিন্স প্রথমবারের মতো পূর্ণ মেয়াদে জাতীয় দলে দায়িত্ব নিতে যাচ্ছেন। এর আগে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের ব্যাটিং কোচ এবং অন্তবর্তীকালীন হেড কোচের দায়িত্ব পালন করেছেন সাবেক এই বাঁহাতি ব্যাটসম্যান। বাংলাদেশের স্পিন পরামর্শক রঙ্গনা হেরাথের মতো প্রিন্সও লেভেল থ্রি কোচ।
দেশের হয়ে ৬৬টি টেস্ট, ৬২ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলেছেন প্রিন্স। টেস্টে তার সর্বোচ্চ রানের ইনিংস বাংলাদেশের বিপক্ষেই। ২০০৮ সালে সেঞ্চুরিয়নে বাংলাদেশের বিপক্ষে ১৬২ রানের অপরাজিত ইনিংস খেলেন প্রোটিয়া সাবেক এই ব্যাটসম্যান। ৪৪ বছর বয়সী প্রিন্স ৬৬ টেস্টে ৩ হাজার ৬৬৫ ও ৫২ ওয়ানডেতে ১ হাজার ১৮ রান করেছেন। ওয়ানডেতে কোনো সেঞ্চুরি না থাকলেও টেস্টে ১১টি সেঞ্চুরির মালিক তিনি।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ