Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারত-ইংল্যান্ডের জরিমানা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ৭:৫৭ পিএম

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসর শুরু হয়েছে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার চলতি সিরিজ দিয়ে। তবে এ আসরের প্রথম ম্যাচেই পয়েন্ট কাঁটা গেছে দুই দলের। একইসঙ্গে জরিমানাও গুনতে হয়েছে তাদের।

গত রোববার শেষ হয়েছে বৃষ্টিবিগ্নিত ট্রেন্ট ব্রিজ টেস্টটি। যে ম্যাচে ফলাফল আসেনি। তাই টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন পয়েন্ট নিয়ম অনুযায়ী ড্র করা ম্যাচটিতে দু’দলই পেয়েছিল ৪ পয়েন্ট করে। কিন্তু তিনদিন পর বুধবার দুই দলের ঝুলি থেকে কেড়ে নেয়া হয়েছে ২ পয়েন্ট করে। পাশাপাশি দল দু’টির সব খেলোয়াড়কে করা হয়েছে ম্যাচ ফি'র ৪০ শতাংশ জরিমানা। ট্রেন্ট ব্রিজে স্লো ওভার রেটের কারণে এই শাস্তি দিয়েছেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড। ভারত ও ইংল্যান্ড নিজেদের দোষ স্বীকার করে নেয়ায় আনুষ্ঠানিক শুনানির আর প্রয়োজন হয়নি।

মূলত দু’দলই পেসার নির্ভর আক্রমণ সাজানোয় ওভার রেট কমেছে। পুরো ম্যাচে ২৫০.২ ওভারের মধ্যে মাত্র ১৬ ওভার করেছেন স্পিনাররা। যে কারণে সময় বেশি লেগেছে এবং স্লো ওভার রেট ধরেছেন ম্যাচ রেফারি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে বড় ভূমিকা রেখেছিল স্লো ওভার রেট। গত বছর ভারতের বিপক্ষে মেলবোর্ন টেস্টে স্লো ওভার রেটের কারণে ৪ পয়েন্ট কাঁটা হয়েছিল অস্ট্রেলিয়ার। সেই ৪ পয়েন্ট কাঁটা যাওয়ার কারণে নিউজিল্যান্ডের চেয়ে পিছিয়ে পড়ে ফাইনালে খেলতে পারেনি অস্ট্রেলিয়া। পরে তাদের জায়গায় ফাইনালের টিকিট পাওয়া নিউজিল্যান্ডই জিতে নেয় শিরোপা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ