Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রয়োজনে ওপেনে সাকিব!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

তামিম ইকবাল আগে থেকেই নেই। ব্যক্তিগত কারণে অস্ট্রেলিয়া সিরিজে খেলছেন না লিটন দাস। বাংলাদেশ দলে ‘সবেধন নীলমনি’ হয়ে বাকি রইলেন সৌম্য সরকার আর মোহাম্মদ নাঈম। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে যদি এই দুজনের কিছু হয় তাহলে বাংলাদেশের ওপেনিং জুটির কি হবে? এমন এক প্রশ্নের উত্তরে বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বললেন সাকিব আল হাসান আর মোহাম্মদ মিঠুনের নাম। গতকাল বাংলাদেশ দলের অনুশীলনের ফাঁকে এক অনলাইন সংবাদ সম্মেলনে দলের ওপেনার সংকট নিয়ে ডমিঙ্গো জরুরি পরিস্থিতিতে ওপেনার কে হবে এ নিয়ে কথা বলছিলেন, ‘যদি কোনো সমস্যা হয় তাহলে সাকিব আছে। দলে মিঠুনও আছে। সে মিডল অর্ডার ব্যাটসম্যান হলেও দরকার হলে ওপেন করবে।’

দুশ্চিন্তাটা আসলে জিম্বাবুয়ে সফরের শেষ টি-টোয়েন্টি ম্যাচে সৌম্যর চোটের কারণেই। তবে স্বস্তির খবর, গতকাল ওয়ার্ম-আপে দলের সঙ্গে ফুটবল না খেললেও এই বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যানকে নেটে ব্যাটিং করতে দেখা গেছে। প্রথমে দলের পেস বোলারদের বিপক্ষে কিছুক্ষণ ব্যাটিং করার পর খেলেছেন স্পিনারদের।

ভাবনা ছিল মোস্তাফিজুর রহমানকে নিয়েও। গোড়ালির চোটে জিম্বাবুয়ে সফরে সব ম্যাচ খেলতে পারেননি তিনি। গতকাল অবশ্য বোলিং করতে দেখা গেছে এই বাঁ হাতি পেসারকে। কুঁচকির সমস্যা ছিল সাকিব আল হাসানেরও। নেটে ব্যাটিং না করলেও ইনডোরে ব্যাটিং করেছেন সাকিব। দলে কোনো চোটের শঙ্কা নেই, ডমিঙ্গো বড় গলায় জানিয়েছেন সেটিও, ‘দলে বড় কোনো চোটের শঙ্কা নেই। সৌম্য সরকার চোট থেকে ফিরছে যেটি জিম্বাবুয়েতে হয়েছিল। আমি আশাবাদী সে এর মধ্যেই সুস্থ হয়ে উঠবে।’

সীমিত ওভারের ক্রিকেটে সাকিব ব্যাট করেন সাধারণ তিন নম্বরে। দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে কখনোই কোনো পরিস্থিতিতে ওপেন করেননি তিনি। মিঠুন অবশ্য ঘরোয়া ক্রিকেটে একসময় ওপেন করতেন। আন্তর্জাতিক ক্রিকেটেও বাংলাদেশের হয়ে একটি ওয়ানডে ও ছয়টি টি-টোয়েন্টিতে ইনিংস শুরু করেছেন তিনি। এসবের মধ্যে আছে ২০১৬ এশিয়া কাপ ও বিশ্বকাপের ম্যাচও।

২০১৬ এশিয়া কাপে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৪১ বলে ৪৭ রান করলেও ওপেনিংয়ের বাকি ৫ ইনিংসে ভালো করতে পারেননি। এছাড়া বাংলাদেশের স্কোয়াডে থাকা অলরাউন্ডার মেহেদি হাসান ঘরোয়া ক্রিকেটে ওপেনার করাসহ টপ অর্ডারে ব্যাট করেন নিয়মিতই।

জিম্বাবুয়ে সফর থেকে ফেরার পর তিন দিনের কোয়ারেন্টিন শেষে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আজই প্রথম অনুশীলন করেছে বাংলাদেশ দল। প্রথম করোনা পরীক্ষার পর দ্বিতীয় করোনা পরীক্ষায়ও দুই দলের সবাই নেগেটিভ হয়েছেন। তবে বিসিবির এক সূত্রে জানা গেছে, বাংলাদেশ দলের ক্রিকেটার মোসাদ্দেক হোসেনের মাথা ব্যথা থাকায় হোটেলেই থেকে গেছেন। জাতীয় দলের বাকিরা বৃষ্টির ফাঁকে ফাঁকে অনুশীলন সেরেছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ